বিশেষ খবর

জবি’র স্নাতক ভর্তি আবেদনের যোগ্যতা জিপিএ ৬.৫ থেকে ৮

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮, ৭.৫ ও ৬.৫ প্রাপ্ত হতে হবে। ইউনিট ও বিভাগ ভেদে মোট জিপিএ এর শর্তারোপ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে ভর্তি আবেদনের বিস্তারিত তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।
পূর্ব ঘোষণা অনুযায়ী এবারই শেষবার ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার পরীক্ষা দিতে পারবে। সে অনুযায়ী ২০১২ ও ২০১৩ সালে এসএসসি ও সমমান এবং ২০১৪ ও ২০১৫ সালে এইচএসসি ও সমমান উত্তীর্ণরা জিপিএ প্রাপ্তির শর্তপূরণ করে আবেদন করতে পারবে।
সেক্ষেত্রে এবিসিডি ইউনিটে ভর্তির জন্য বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখার উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০ এবং অন্যান্য শাখার জন্য ৭.৫ প্রাপ্ত হতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না।
তবে ‘ই’ ইউনিটের জন্য উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫ প্রাপ্ত হতে হবে। কোনো পরীক্ষায় জিপিএ ২.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না। সকল ইউনিটে জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৪ ও ২০১৫ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।
আগামী ৯ অক্টোবর ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৬ অক্টোবর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ৩০ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত), ৬ নভেম্বর ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) এবং ১৩ নভেম্বর ‘ই’ ইউনিটের (ড্রামা এন্ড মিউজিক বিভাগ ও ফাইন আর্টস বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষাই বিকেল ৩টায় শুরু হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ