বিশেষ খবর

চুয়েট’র নতুন দুটি বিভাগে চলতি শিক্ষাবর্ষ থেকেই ভর্তি শুরু

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ নতুন দুটি বিভাগের যাত্রা চলতি শিক্ষা বর্ষ থেকেই শুরু হয়েছে। বিভাগ দুইটির নাম Civil and Water Resources Engineering(CWRE) Ges Mechatronics and Industrial Engineering(MIE)। ইতোমধ্যেই উক্ত দুটি বিভাগে স্নাতক কোর্সে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে আবেদন আহবান করা হয়েছে। উভয় বিভাগে আসন আছে ৩০টি করে। এর মধ্যে Civil and Water Resources Engineering(CWRE) বিভাগের প্রধান হিসেবে আছেন ড. মোঃ রিয়াজ আক্তার মল্লিক, Mechatronics and Industrial Engineering(MIE) বিভাগের প্রধান হিসেবে আছেন ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির।
উক্ত দুটি বিভাগের যাত্রা শুরু সম্পর্কে চুয়েট’র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, চুয়েটকে Centre of Excellence হিসেবে গড়ার নানামুখী প্রচেষ্টা চলছে। এরই অংশ হিসেবে বৈশ্বিক চাহিদা অনুযায়ী সময়োপযোগী এই দুটি বিভাগের যাত্রা শুরু হয়েছে।
তিনি আরো বলেন, প্রতিবছর সফলভাবে একাধিক আন্তর্জাতিক কনফারেন্স-সেমিনার-সিম্পোজিয়াম অনুষ্ঠান, বিভিন্ন খ্যাতনামা জার্নালে নিয়মিত গবেষণা প্রবন্ধ প্রকাশ, বিশ্বমানের ল্যাব যন্ত্রপাতি সংযোজন, রোবট গবেষণায় যুগান্তকারী উদ্ভাবন, সরকারের রূপকল্প অনুসরণে ভিশন ২০২১ গ্রহণ ও ভিশন ২০৪১ গ্রণয়নের উদ্যোগ, বিদেশের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে উচ্চ শিক্ষা-গবেষণায় সমঝোতা চুক্তি গড়ে তোলা, বিশ্বব্যাংক, জার্মানি, জাপান, নেদারল্যান্ডসরকারসহ দেশে-বিদেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তায় একাধিক গুরুত্বপূর্ণ ও সফল প্রকল্প বাস্তবায়ন এবং বিভিন্ন যুগোপযোগী বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্র চালু করা হয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ