বিশেষ খবর

বর্ষবরণে নারী লাঞ্চনা ঢাবি প্রক্টরের অপসারণ দাবি

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

বর্ষবরণের উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে নারীদের লাঞ্ছনার প্রতিবাদে ছাত্র-ছাত্রীদের বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রয়েছে। ঢাবি’র টিএসসিতে সংঘটিত ঘটনায় দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের অপসারণসহ সাত দফা দাবি জানানো হয়েছে।
১৭ এপ্রিল টিএসসি’র রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্র ইউনিয়ন আয়োজিত ‘ছাত্র-শিক্ষক-জনতা সংহতি সমাবেশে’ এসব দাবি জানানো হয়।
এদিকে ১৭ এপ্রিল টিএসসিতে প্রতিবাদ সমাবেশ থেকে যৌন নিপীড়নে জড়িতদের গ্রেফতারে চারদিনের আলটিমেটাম দিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এ ছাড়া প্রতিবাদী কার্টুন এঁকে যৌন নিপীড়নের প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বর্ষবরণের দিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারীদের যৌন হয়রানির ঘটনার বিরুদ্ধে কার্টুন এঁকে প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
ছাত্র ইউনিয়ন আয়োজিত সংহতি সমাবেশে বক্তারা বলেছেন, পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন নিপীড়নের প্রতিকার ও তাৎক্ষণিক ব্যবস্থা নিতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এ সময় উত্থাপিত সাত দফা দাবির মধ্যে রয়েছে দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য প্রক্টরকে অপসারণ, নিপীড়নকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার, পুলিশের ধারাবাহিক অবহেলার তদন্ত ও বিচার, বিশ্ববিদ্যালয়ে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে হাইকোর্ট নির্দেশিত যৌন নিপীড়নবিরোধী নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন, নারীর নিরাপত্তায় জাতীয় যৌন নিপীড়নবিরোধী নীতিমালা প্রণয়ন ইত্যাদি।
ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লাকী আক্তারের পরিচালনায় সমাবেশে সংহতি জ্ঞাপন করেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সাংবাদিক কামাল লোহানী, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, সিপিবি’র নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী রানী চক্রবর্তী, ঢাবি’র গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক কাবেরী গায়েন ও ড. ফাহমিদুল হক, শিক্ষা আন্দোলনের নেত্রী অধ্যাপক এএন রাশেদা, বিপ্লবী নারী সংহতির সমন্বয়ক শ্যামলী শীল, ব্যারিস্টার জেনিফার জাব্বার, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী কস্ফাফী রতন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজীব মীর, উইমেন চ্যাপ্টার সম্পাদক সুপ্রীতি ধর প্রমুখ। বক্তব্য দেন নির্যাতিত নারীদের বাঁচাতে গিয়ে আহত ঢাবি ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দী, সাধারণ সম্পাদক তুহিন কান্তি দাশ প্রমুখ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ