বিশেষ খবর



Upcoming Event

সমন্বিত ভর্তি পরীক্ষায় আগ্রহী নয় বিশ্ববিদ্যালয়গুলো -শিক্ষামন্ত্রী নাহিদ

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

দেশের বড় ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো এক ও সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্প্রতি রাজধানীর বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সমন্বিত পরীক্ষা পদ্ধতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
শিক্ষামন্ত্রী বলেন, বড় বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী না। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শেষ সভায় তারা একমত হয়েছেন। কথা দিয়েছেন সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার। কিন্তু দেখলাম এইচএসসি’র ফল দেয়ার আগেই তারা ভর্তি পরীক্ষার তারিখ দিয়ে দিচ্ছেন। আলোচনার কোনো সুযোগ তারা রাখেননি বলে অভিযোগ করেন মন্ত্রী।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে সরকার শতভাগ টাকা দেয়। কিন্তু এক্ষেত্রে মন্ত্রণালয়ের ক্ষমতা প্রায় শূন্য। তাই জোর করে ক্ষমতা খাটাতে পারি না। নাহিদ বলেন, ছেলে-মেয়েদের বিড়ম্বনা কমানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতির বিষয়টি উপলদ্ধি করবেন। তারপর সমাধান করবেন। আপাতত আমরা সমাধানের চেষ্টা করছি না। এতো কথার পরও যেহেতু হয় নাই, তারা এটি উপলদ্ধি করুক। ভর্তি পরীক্ষার সমালোচনা করে তিনি বলেন, পাবলিক পরীক্ষা এক ঘণ্টার, আর ছেলে- মেয়েরা ৬০ ঘণ্টার পরীক্ষা দিয়ে আসছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ