বিশেষ খবর

চাকরির আবেদনপত্রের সাধারণ দু’টি ভুল এড়িয়ে চলুন

ক্যাম্পাস ডেস্ক টিপস
img

আপনার চাকরির আবেদনপত্র যত পরিশ্রম করেই লেখেন না কেন, এটি কোনো প্রতিষ্ঠানের মানবসম্পদ কর্মকর্তা খুব অল্প সময়ের জন্যই দেখবেন। আর এ সময়েই তাঁর যদি ধারণা হয়ে যায় যে আপনি চাকরির জন্য উপযুক্ত নন, তাহলে তা আপনার চাকরির সম্ভাবনা নষ্ট করবে। আর এ কারণেই আবেদনপত্রটি হওয়া উচিত নির্ভুল।
আবেদনপত্রে বানান ও ব্যাকরণগত ভুল, মাত্রাতিরিক্ত নকশা ও রঙিন ফন্টের ব্যবহার বাদ দেওয়া ইত্যাদি পরামর্শ অনেকেই দেন। কিন্তু এ লেখায় থাকছে এমন দুটি ভুল, যা অনেক মানবসম্পদ কর্মকর্তার কাছেই সাধারণ।
১. মাত্রাতিরিক্ত আকর্ষণের চেষ্টা
চাকরির জন্য আবেদনপত্র লেখার পেছনে আপনার একটি উদ্দেশ্যই কাজ করবে। আর তা হলো নিজের যোগ্যতা বর্ণনা করে চাকরিটির জন্য আপনি যে উপযুক্ত, তা তুলে ধরা। কিন্তু এ ক্ষেত্রে আপনি যদি ভাষার মারপ্যাঁচে নিজের যোগ্যতা ফুলিয়ে-ফাঁপিয়ে তুলে ধরেন তাহলে তা হিতে বিপরীত হতে পারে। অনেক কর্মকর্তাই অতিরিক্ত যোগ্যতার বর্ণনা পছন্দ করেন না। অধিকাংশ ক্ষেত্রেই কোনো বিষয় অবাস্তব মনে হলে তাঁরা আবেদনকারীকে বাদ দিতে দেরি করেন না। আর তাই মাত্রাতিরিক্ত যোগ্যতা ও নিজের গুণ ফুলিয়ে-ফাঁপিয়ে বড় করে তুলে ধরা বাদ দিতে হবে।
২. অতিরিক্ত ব্যক্তিগত তথ্য
চাকরির আবেদনপত্রে আপনার ব্যক্তিগত তথ্য বেশি দেওয়ার প্রয়োজন নেই। ঠিক যতখানি তথ্য আপনার প্রয়োজন ততটুকু দিলেই চলবে। আপনার সঙ্গে যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য এবং কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য থাকলেই চলবে। আপনার ব্যক্তিগত শখ, পছন্দ, কোন অবস্থানে কাজ করতে চান ইত্যাদি তথ্য দিয়ে আবেদনপত্র ভারী বানানোর কোনো প্রয়োজন নেই।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ