বিশেষ খবর

সফল কর্মপরিবেশ গড়তে চাইলে ৪ বিষয়ে মনোযোগী হোন

ক্যাম্পাস ডেস্ক টিপস
img

ব্যবসা শুরু করা সহজ কাজ হলেও একজন উদ্যোক্তা হয়ে ওঠা মোটেই সহজ কাজ নয়। কারণ ব্যবসা শুরুর পর তা অধিকাংশ ক্ষেত্রেই নানা কারণে ব্যর্থতায় পর্যবসিত হয়। তাহলে কী উপায়ে সফলভাবে উদ্যোক্তা হওয়া যায়? এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়।
স্বচ্ছ হওয়া
আপনি যে প্রতিষ্ঠানটি গড়ে তুলছেন, তার কর্মীরা কী প্রতিষ্ঠানটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানে? প্রতিষ্ঠানটিকে কর্মীদের কাছে জনপ্রিয় করে তুলতে হলে এ ধরনের প্রতিটি বিষয়ে স্বচ্ছতা অতি প্রয়োজনীয় বিষয়। এ জন্য প্রতিষ্ঠানে এমন একটি কর্মপরিবেশ সৃষ্টি করা প্রয়োজন, যেন কর্মীরা কোনো বিষয়ে অন্ধকারে না থাকে। এ জন্য প্রতিদিনের কার্যক্রম বিষয়ে যেমন কর্মীদের যথাযথ ধারণা দিতে হবে, তেমনি সিদ্ধান্ত গ্রহণসহ প্রতিষ্ঠানের প্রতিটি কার্যক্রমে তাদের অংশগ্রহণও থাকা প্রয়োজন। উৎসাহী কর্মীদের প্রণোদনা প্রদান প্রতিষ্ঠানে সব কর্মী কাজে উৎসাহী হবে না। তবে তাদের মধ্যে কেউ কেউ নানা কাজে উৎসাহী হয়ে এগিয়ে আসবে। ব্যবস্থাপনার উচিত এ ধরনের কর্মীদের কাজে বেশি করে প্রণোদনা প্রদান করা। এতে তারা নানা কাজের দায়িত্ব নিয়ে প্রতিষ্ঠানকে সামনে এগিয়ে নিয়ে যাবে।
দ্রুত সমস্যার সমাধান
কর্মীদের যেকোনো সমস্যাই দ্রুত সমাধান করুন। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানের কর্মী কিংবা গ্রাহকরা যত ছোট সমস্যার কথাই বলুক না কেন, তা সমাধানে দেরি করা যাবে না। মনে রাখতে হবে, সমস্যা ছোট হলেও তা উপেক্ষা করলে আপনার ব্যবসা ব্যর্থতায় পর্যবসিত হতে পারে।
সুস্থ প্রতিযোগিতায় উৎসাহ
ব্যবসাক্ষেত্রে যেমন বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা হয়, তেমনি প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যেও প্রতিযোগিতা চলতে পারে। প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে কেউ ভালো কাজ করবে আবার কেউ পিছিয়ে পড়বে। এ ক্ষেত্রে যে কর্মীরা ভালো কাজ করবে তাদের নানা ধরনের প্রণোদনা প্রদান করতে হবে। এতে কর্মীদের মধ্যে উৎসাহ সঞ্চারিত হবে। এ ক্ষেত্রে তাদের প্রতিযোগিতার মাধ্যমে প্রতিষ্ঠান যে সামনে এগিয়ে যাবে, এ বিষয়টিও তাদের জানিয়ে রাখতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ