ক্যাম্পাস আয়োজিত ত্রৈমাসিক সেমিনার

প্রোএকটিভ এটিচিউড সফল ও জনপ্রিয় মানুষের ১ম গুণ

সফল ও জনপ্রিয় মানুষের প্রথম গুণ হলো প্রোএকটিভ এটিচিউড। এ স্লোগান নিয়ে ৫জুলাই রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কার্যালয়ে আয়োজিত জীবন গঠন, শৃংখলা ও কর্মদক্ষতা বৃদ্ধিতে অনুষ্ঠিত হয় আত্মোন্নয়নমূলক সেমিনার। উক্ত সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট গবেষক-উপস্থাপক আলমাসুর রহমান। সেমিনারে আকর্ষণীয় উপস্থাপনায় তিনি বলেন- প্রোএকটিভ মানুষেরাই জীবনের সর্বক্ষেত্রে সফলতা অর্জন করে। মানবিক গুণাবলী অর্জন করতে হলে যে কোন মানুষকে ৩টি বিষয় অর্জন করতে হবে। এগুলো হলো হাসতে পারা, অন্যের কথা মনোযোগ দিয়ে শোনা ও অন্যের প্রশংসা করা। আলমাসুর রহমান বলেন, হাসি দিয়ে বিশ্ব জয় করা যায়। যে মানুষ যত বেশি হাসতে পারে সে তত বেশি মানুষের মন জয় করতে পারে। তাই আমাদের প্রাণ খুলে হাসতে হবে। একজন প্রোএকটিভ মানুষ তার সবকিছুকেই খুব স্বাভাবিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করে। যে কোন পরিস্থিতিতে শান্ত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করাই মানুষের সবচেয়ে বড় গুণ।
ব্যক্তিজীবনে সাফল্যের জন্য গুরুত্ব অনুযায়ী কাজ করবো, টার্গেট নির্ধারণ করবো, আমি জিতবো-তুমিও জিতবে, আগে শুনবো-পরে বলবো, সবাইকে নিয়ে কাজ করবো, গবেষণা করবো, নেতিবাচক দৃষ্টিভঙ্গি পরিহার করবো এ ৭টি গুণ অর্জন করতে হবে। মানবিক গুণাবলী অর্জনের মাধ্যমেই প্রকৃত মানুষ হওয়া যায়। তার মধ্যে একটি বড় গুণ হলো- অন্যের কথা মনোযোগ দিয়ে শোনা। আমরা সাধারণত কথা বলতে পছন্দ করি, কিন্তু অন্যের কথা শুনতে চাই না বা মনোযোগ দিয়ে শুনি না। এ প্রবণতা বন্ধ করতে হবে।
মানুষ তার সুঅভ্যাসের দ্বারাই সকল মানবীয় গুণাবলী অর্জন করতে পারে। অন্যদিকে রিএকটিভ মানুষেরা জীবনের সকল ক্ষেত্রেই সমস্যার সৃষ্টি করে। তারা কোন কিছুকেই স্বাভাবিকভাবে মেনে নিতে পারে না। ইতিবাচক অভ্যাসের মাধ্যমেই মানুষ তার বদঅভ্যাসও পরিবর্তন করতে পারে। জীবনে সফলতম ব্যক্তিদের উদাহরণ টেনে তিনি সবাইকে প্রোএকটিভ হবার সাধনায় আত্মনিয়োগের আহবান জানান।
সেমিনারের সভাপতি ও ক্যাম্পাস পত্রিকার স¤পাদক এম হেলাল প্রধান আলোচকের বক্তব্যের ওপর আলোকপাত করেন। তিনি বলেন, পরিস্থিতির সাথে নিজেদের মানিয়ে চলতে পারেন এমন প্রোএকটিভ মানুষরাই সফল মানুষ Superior human being. তিনি সবাইকে প্রোএকটিভ হওয়ার আহবান জানান। অনুষ্ঠানে ছাত্র-ছাত্রী তরুণ-তরুণী, বিভিন্ন পেশাজীবীসহ অনেক অভিভাবক উপস্থিত থেকে সাগ্রহে সেমিনার উপভোগ করেন। পুরো অনুষ্ঠানে ছিল পিনপতন নীরবতা।