ক্যাম্পাস এবং আমার আত্মোন্নয়ন

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নামটি আমি যখন প্রথম শুনি, তখন মনে হয়েছিল এটি কোন শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু পরে জানতে পারলাম, তা নয়; এটি একটি পত্রিকা অফিস। আরো বিস্তারিত জানতে পারলাম আমার বড় ভাই যখন ক্যাম্পাস-এ যোগদান করেন। ক্যাম্পাস কি এবং কি নিয়ে কাজ করে -এসবের অনেক গল্প তার মুখেই শুনেছি।

পরবর্তীতে ক্যাম্পাস পরিচালিত ফ্রি কম্পিউটার ট্রেনিংয়ে অংশগ্রহণের মাধ্যমে ক্যাম্পাস -এ আমার আসা। ২০০৪ সালে শুরু হওয়া কম্পিউটার ট্রেনিংয়ে আমি ছিলাম ১ম ব্যাচের ট্রেইনী। এই ট্রেনিংয়ের মাধ্যমে আমি কম্পিউটার সম্পর্কে অনেক কিছু শিখেছি। এখন আমি কম্পিউটারে অনেক কাজ করতে পারি। আর এটা সম্ভব হয়েছে ক্যাম্পাস’র মাধ্যমে। যে আমি এক সময় কম্পিউটারের ‘ক’ জানতাম না, সেই আমি এখন কম্পিউটারের সাথে কাটাই দিনের অনেকটা সময়।

ক্যাম্পাস’র আরেকটি কর্মসূচি হল ফ্রি ইয়োগা। ইয়োগা চর্চা করে আমি অনেক উপকার পেয়েছি। আমি প্রতিদিন ইয়োগা করি। ইয়োগা করতে আমার খুব ভাল লাগে। ক্যাম্পাস-এ প্রো-একটিভ এন্ড পজিটিভ এটিচিউড সেমিনার হয়। সে সেমিনারে মানুষকে শেখানো হয় প্রো-একটিভ কি, কিভাবে প্রো-একটিভ হওয়া যায়। প্রো-একটিভ কথার অর্থ হল- রাগারাগি না করা, সহনশীল মনোভাব পোষণ করা, ধৈর্য ধারণ করা, কারো সমালোচনা না করা, ঝগড়া-বিবাদ না করা ইত্যাদি। সফলতা অর্জনের হাতিয়ার হল মানবিক গুণ। যার মধ্যে যত বেশি মানবিক গুণ বিদ্যমান সে ততবেশি সফল। সফল হওয়ার জন্য যে গুণগুলো দরকার, তা হল- হাসি, ধৈর্য, সাহস।

ক্যাম্পাস-এ প্রতিমাসের ১ম ও ৩য় শনিবার ফ্রি মেডিটেশন হয়। মেডিটেশনের মাধ্যমে অনেক কিছু অর্জন করা সম্ভব। মেডিটেশনের মাধ্যমে করা যায় আত্মউন্নয়ন। রক্ষা করা যায় মূল্যবান সম্পদও। ক্যাম্পাস’র রয়েছে একটি বিশাল লাইব্রেরী। সেখানে রয়েছে অসংখ্য বই। আসলে ক্যাম্পাস’র পরিবেশটাই এমন যে- এখানে এলে মনে হয় জ্ঞানের সমুদ্রে এসে পড়েছি। ক্যাম্পাস-এ আমার সবচেয়ে ভাল লাগে এখানকার আপ্যায়ন ব্যবস্থা এবং গাছ-গাছালি সুশোভিত পরিবেশ।
ক্যাম্পাস’র সাপ্তাহিক মিটিংয়ে সম্পাদক এম হেলাল স্যার উন্নততর মানুষ হওয়ার অনেক পথ আমাদের বাতলিয়ে দেন। এখানে এসে আমি অনেক কিছু শিখেছি এবং নিজেকে পরিবর্তন করে natural ও easy হবার চেষ্টা করছি। তাড়াতে চেষ্টা করছি নিজের মধ্যে লুকিয়ে থাকা দ্বিধা-দ্বন্দ্ব ও ভয়। সবশেষে আমি ক্যাম্পাস’র সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।

-লেখিকা ম্যানেজমেন্টে অনার্স ও মাষ্টার্স