বিশেষ খবর



Upcoming Event

মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শুরু হচ্ছে প্রোগ্রামিং প্রতিযোগিতা

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে স্কুল শিক্ষার্থীদের উৎসাহিত করতে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৫’। আইসিটি বিভাগের উদ্যোগে ১৫ এপ্রিল থেকে দেশজুড়ে ১০টি অঞ্চলে শুরু হবে প্রতিযোগিতা। অঞ্চল পর্ব শেষে জুনের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার চূড়ান্ত আসর। অঞ্চল পর্বে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে ঢাকা, রংপুর, রাজশাহী, কুষ্টিয়া, খুলনা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, ফরিদপুর এবং বরিশাল। প্রতিযোগিতা অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং ম্যাথ অলিম্পিয়াড এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানের সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। আইসিটি বিভাগ সূত্র জানিয়েছে, প্রতিযোগিতাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ব্যবস্থাপনায় ৬৪টি জেলা থেকে নির্বাচিত ৩২০ জন মেন্টরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষিত মেন্টররা আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতার সমন্বয় ও পরিচালনা করবেন। প্রোগ্রামিং প্রতিযোগিতার মূল পর্ব হবে দুই ঘণ্টার। সবচেয়ে কম সময়ে সর্বোচ্চ সংখ্যক সমস্যার সমাধান দেয়াটাই হবে প্রতিযোগিতার মূল চ্যালেঞ্জ। এই পর্বের সেরা ১০ জন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অঞ্চল পর্যায়ের এই প্রতিযোগিতায় ৩০ মিনিটের অতিরিক্ত একটি কুইজ প্রতিযোগিতা থাকবে। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় দেশ সেরা তিন উঠতি প্রোগ্রামার অংশ নিতে পারবেন থাইল্যান্ডে অনুষ্ঠেয় আন্তর্জাতিক হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায়।
এর আগে, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য সামনে রেখে চলতি বছরের জুনের আগেই প্রোগ্রামিং কনটেস্টকে হাইস্কুল পর্যায়ে নিয়ে যেতে চাই বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অডিটরিয়ামে (বিসিসি ভবন) আয়োজিত এক সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টে (আইসিপিসি) অংশগ্রহণকারীদের সম্মননা প্রদান’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, প্রোগামিং কনটেস্টকে হাইস্কুল পর্যায়ে নিয়ে যেতে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে এর অন্তর্ভুক্ত করা হবে।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img