বিশেষ খবর

অগ্রগতির বেগবান ধারায় দুর্নিবার গতিতে এগিয়ে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়  

ডিজিটাল সেবা নিশ্চিত হওয়ায় ব্যবসায় বাণিজ্যে ইজ অফ ডুয়িং বিজনেসসূচকে বাণিজ্য মন্ত্রণালয়ের অগ্রগতি প্রশংসনীয়। ডিজিটাল পদ্ধতিতে ব্যবসা-বাণিজ্য এখন অত্যন্ত সহজ হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের বেশিরভাগ কার্যক্রম ইতোমধ্যে ডিজিটাল সেবার আওতায় এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির তারুণ্যদীপ্ত নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয় অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। 

বাণিজ্যের উন্নয়ন মানেই দেশের অগ্রগতি ও উন্নয়ন। দেশে ও আন্তর্জাতিক বাণিজ্য সহজ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তরকে ডিজিটাল করা হয়েছে। এখন ইউরোপীয় ইউনিয়নথেকে অগ্রাধিকারমূলক বাজারসুবিধা জিএসপিপেতে ব্যবসায়ীরা নিজেরাই নিজেদের সার্টিফিকেট ইস্যু করার সুযোগ-সুবিধা লাভ করেছেন। ট্রেড লাইসেন্স নবায়ন, জয়েন্ট স্টক কোম্পানির কাজ এখন অনলাইনেই করা হচ্ছে। বাংলাদেশে এখন ডিজিটাল পদ্ধতিতে অতি সহজেই ব্যবসা করা যায়, জনপ্রিয়তা লাভ করেছে ই-কমার্স সেক্টর। ব্যবসা-বাণিজ্য প্রসারে বাণিজ্যমন্ত্রীর অনুপম নেতৃত্বে ডিজিটাল পদ্ধতির ব্যবহারে সেবা সুনিশ্চিত করে লক্ষ্যভিসারী গতিতে বাণিজ্য মন্ত্রণালয় আরও এগিয়ে যতে সক্ষম হবে বলেই আমাদের একান্ত প্রত্যাশা ও সুদৃঢ় বিশ্বাস।

 

অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতিতে বাণিজ্য শিক্ষার প্রয়োজনীয়তা 

দেশের অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতিতে বাণিজ্য শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাণিজ্য শিক্ষা সীমিত সম্পদের সুষ্ঠু ব্যবহার, কাক্সিক্ষত খাতে বিনিয়োগ এবং অর্জিত আয়ের যথাযোগ্য ব্যবহারের ক্ষমতাকে বৃদ্ধি করে। তাই গুণগত যোগ্যতাসম্পন্ন দক্ষ ব্যবস্থাপক এবং শিল্পোদ্যোক্তা সৃষ্টির জন্য বাণিজ্য শিক্ষার কোনো বিকল্প নেই। বাণিজ্য শিক্ষার অপরিসীম গুরুত্ব ও প্রয়োজনীয়তার প্রেক্ষিতে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন বিশ্ববিদ্যালয়গুলোতে বাণিজ্য শিক্ষায় প্রশিক্ষিত সুদক্ষ বাণিজ্য গ্রাজুয়েট তৈরির লক্ষ্যে বাণিজ্য শিক্ষা কার্যক্রমে সংশ্লি­ষ্ট সকলকে আরও অধিকতর মনোযোগী হওয়ার উপর গুরুত্বারোপ করেছেন। সে লক্ষ্যে বাণিজ্য শিক্ষার গুণগত মান বৃদ্ধি, পাঠ্যক্রম আন্তর্জাতিক মানসম্পন্নকরণ ও শিক্ষাদান পদ্ধতির উন্নয়নের সাথে সাথে বাণিজ্য শিক্ষার কাঠামোগত পরিবর্তনও আনা জরুরি।

দেশের অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতি ত্বরান্বিত করতে বাণিজ্য শিক্ষার অপরিসীম প্রয়োজনীয়তার প্রেক্ষিতে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন বাণিজ্য শিক্ষার প্রতি যে গুরুত্বারোপ করেছেন, তা অত্যন্ত সময়োপযোগী। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় বর্তমানে বাণিজ্যের সম্ভাবনা আরও অনেক বেশি গুরুত্ব বহন করে। বাণিজ্য শিক্ষা জাতীয় উন্নয়নের মূল চালিকাশক্তি। বাণিজ্য শিক্ষার উন্নয়নের সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়নের গভীর সম্পর্ক। তাই উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাণিজ্য শিক্ষার প্রতি আমাদের আরও অধিকতর মনোযোগী হতে হবে। 

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ

Like Us