বিশেষ খবর



Upcoming Event

উচ্চশিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়াতে হবে -ঢাবি ভিসি

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

উচ্চশিক্ষার ক্ষেত্রে বাজেট বরাদ্দের উপর গুরুত্বারোপ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ গুরুত্বারোপ করেন।
উচ্চশিক্ষা, নারী উদ্যোক্তা উন্নয়ন এবং নতুন ভ্যাট নীতি বিশ্লেষণ ও পর্যবেক্ষণ শীর্ষক আলোচনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি। অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, উচ্চশিক্ষা খাতে অগ্রাধিকার ভিত্তিতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে। উচ্চশিক্ষার পাশাপাশি প্রাথমিক, মাধ্যমিক, কারিগরিসহ শিক্ষার সবস্তরে বাজেট বাড়ানো প্রয়োজন। ঢাবি উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারী শিক্ষাকে অগ্রাধিকার দেয়ায় নারীরা সবক্ষেত্রে এগিয়েছেন। দেশের ৫০ ভাগ নারী। এ অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। নারী উদ্যোক্তা উন্নয়ন খাতে বাজেট বরাদ্দ আরও বৃদ্ধির আহ্বান জানান উপাচার্য।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. বজলুল হক খন্দকার এবং সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।
নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন এনবিআরর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ।
এছাড়া মূল প্রবন্ধে বাজেটে উচ্চশিক্ষা খাতকে পৃথক গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়। প্রবন্ধকাররা বলেন, উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে টেকসই পদক্ষেপ গ্রহণ করতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করতে হবে এবং নির্দিষ্ট মাত্রা পর্যন্ত ভ্যাট অব্যাহতি দিতে হবে। এছাড়া অসহায় ও রোগাক্রান্ত প্রবীণদের কল্যাণে প্যালিয়েটিভ কেয়ার সেন্টার স্থাপন ও সক্ষম প্রবীণদের জন্য সার্ভিস পুল গঠনের কথাও বলা হয়।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img