বিশেষ খবর

দিনশেষে সাতটি প্রশ্ন

ক্যাম্পাস ডেস্ক টিপস
img

একটি দিন চলে যাওয়া মানে জীবনের একটি অংশ শেষ হয়ে যাওয়া। আর এ দিনটিকে আপনি সঠিকভাবে ব্যবহার করতে পেরেছেন কি না, জীবনের লক্ষ্য অর্জনের জন্য তা জেনে নেওয়া প্রয়োজন।
ব্যস্ত একটি দিনের শেষে আপনার হিসাব মেলাতে নিজেকে সাতটি প্রশ্ন করুন। ১. আজ কী শিখলাম? শেখার এ তালিকায় থাকতে পারে নতুন কোনো শব্দ কিংবা কোনো গুরুত্বপূর্ণ তথ্য, যা আগে জানা ছিল না।
২. আমার অনুভূতি কেমন ছিল? শরীরের অসুস্থতার বিষয়গুলো আমরা সহজে ধরতে পারলেও মানসিক বিষয়গুলো ধরতে পারি না। এ ক্ষেত্রে এ প্রশ্নটির মাধ্যমে মানসিক সুস্থতা নির্ণয় করা যেতে পারে।
৩. আমার প্রতি অন্যদের অনুভূতি কেমন ছিল? সারা দিনে আপনার আচরণ কেমন ছিল, তা সহজেই বোঝা যাবে আপনার আশপাশে থাকা অন্যদের অনুভূতি থেকে। এটি নেতিবাচক হলে বুঝতে হবে কোথাও সমস্যা রয়েছে।
৪. আগামীকাল কিভাবে আরো ভালো করা যাবে? আজকের দিনটিই সবকিছু নয়। আগামী দিন আরো ভালো কাজ করার সুযোগ রয়েছে। আর তাই দিনশেষে নিজেকে প্রশ্ন করুন, আগামীকাল কিভাবে আরো ভালো করা যায়।
৫. কী কারণে আমি কৃতজ্ঞ? জীবনের অনেক কিছুর জন্যই কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত। আর এ কারণগুলো খুঁজে নিতে পারলে তা সামগ্রিকভাবে মনের শান্তি বাড়িয়ে দেবে।
৬. মানসিক চাপ কেমন ছিল? মাত্রাতিরিক্ত মানসিক চাপ নীরব ঘাতকের মতো আপনার উদ্যম নষ্ট করতে পারে। তাই দিনশেষে আপনার মানসিক চাপ থাকলে তার কারণ ও প্রতিকার নিয়ে ভাবুন।
৭. আজ হাসির কারণগুলো কী? আপনি আজকের দিনে কী কী কারণে হেসেছেন, তা মনে করে নিন। হাসি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাই আপনার নির্মল হাসির কারণ হয় এমন বিষয়গুলোর কাছাকাছি থাকুন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ