বিশেষ খবর

বসনিয়ায় জনপ্রিয় হচ্ছে মক্তব শিক্ষা

ক্যাম্পাস ডেস্ক বিদেশ সংবাদ
img

বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনায় জনপ্রিয় হচ্ছে ঐতিহ্যবাহী মক্তব স্কুল। এটাকেই দেশটির ইসলামী শিক্ষার মূল ভিত্তি মনে করা হয়। বিশেষ এ ধর্মীয় স্কুলকে কুত্তাব ও মক্তবও বলা হয়। আরবি মক্তব শব্দ দ্বারা প্রাথমিক বিদ্যালয় বোঝানো হয়। যেখানে শিশুরা পড়তে, লিখতে ও ব্যাকরণ শিক্ষালাভ করে। এ ছাড়া শিশুরা ইসলামের মৌলিক বিষয় ও কোরআন পাঠ করতে শেখে মক্তবে। বসনিয়ায় মক্তব স্কুল চালু হয় উসমানীয় শাসনামলে, যা অস্টো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্য প্রতিষ্ঠার আগ পর্যন্ত চালু ছিল। বর্তমানে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী মক্তবে অংশগ্রহণ করতে পারে।

ইসলামিক ইউনিয়ন অব বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা স্কুলগুলো নিয়ন্ত্রণ ও পরিচালনা করে থাকে। মসজিদের ইমামরা সাপ্তাহিক ছুটির দিন শিশুদের কোরআন পাঠ ও মৌলিক ধর্মীয় বিষয়গুলো শিক্ষা দিয়ে থাকে। বসনিয়ার রাজধানী সারায়েভোর একটি মসজিদের মক্তবে পাঠদান করেন ইমাম সোলায়মান। তাঁর দাবি, প্রতিবছর মক্তবের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। তিনি বলেন, আমাদের আশপাশে ১৩১টি মক্তব আছে। অভিভাবকদের অনুরোধে আমরা আরো একটি স্কুল খুলছি।

ইমাম সোলায়মান মুসলিম পরিবারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যেসব পরিবার এখনো পিছিয়ে আছে, আমি তাদের প্রতি আহ্বান জানাব, আপনাদের সন্তানদের দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে দয়া করে তাদেরকে মক্তবে পাঠান।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ