বিশেষ খবর

কানেক্ট বাংলাদেশ এর রোম কনফারেন্স বাংলাদেশ কো-অর্ডিনেশন কমিটির সভা

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

১৪ই অক্টোবর অনুষ্ঠিত হয় কানেক্ট বাংলাদেশ এর ঢাকাস্থ কো-অর্ডিনেশন কমিটির বিশেষ সভা। বিশ্বব্যাপি প্রবাসীদের অধিকার আদায়ে প্রতিষ্ঠিত ‘কানেক্ট বাংলাদেশ’ এর রোম কনফারেন্সের সংক্রান্ত বিষয়াদিতে গুরুত্বপূর্ণ আলোচনাকে সামনে রেখে এ কো-অর্ডিনেশন কমিটির সভা আয়োজিত হয়। সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি এডভোকেট মোঃ আবদুন নূর দুলাল (কেন্দ্রীয় সমন্বয়ক); বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ-সচিব মোঃ আতিকুর রহমান (সমন্বয় সচিব); মানবাধিকার নেতা এডভোকেট এম এনামুল হক এনাম (কোষাধ্যক্ষ); সাবেক ব্যাংকার রাজ্জাকুল হায়দার চৌধুরী; এডভোকেট মোঃ শাহআলম ইকবাল; এডভোকেট মোঃ জগলুল কবির; এডভোকেট মোঃ জুলফিকার আলী ভূঁইয়া (ভুট্টো); মোঃ ইউনুছ মোল্লা; অধ্যক্ষ আবদুল্লাহ-হিল-বাকী; এডভোকেট মৃণাল কান্তি বিশ্বাস; ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুন; এডভোকেট নুসরাত শরীফ; বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আবদুল হান্নান চৌধুরী (নাদির); এডভোকেট মোঃ মাসুম মৃধা; বিশিষ্ট আবৃত্তিকার এডভোকেট নাহ্রীন তানিয়া; এডভোকেট ব্যারিস্টার নিশাত মাহমুদ; বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার সম্পাদক ও ক্যাম্পাস সমাজ উন্নয়ন কেন্দ্র এর মহাসচিব ড. এম হেলাল প্রমুখ। রাজধানীর ৩৩ তোপখানাস্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।
১২ মিলিয়ন প্রবাসীকে স্বদেশের উন্নয়নে সম্পর্কিত ও একত্রিত করার লক্ষ্যে গঠিত ‘কানেক্ট বাংলাদেশ’ এর রোম কনফারেন্স ২৬, ২৭ ও ২৮ অক্টোবর ইতালির রোমে অনুষ্ঠিত হবে। কনফারেন্সে যোগ দিতে যাচ্ছেন সংগঠনের বাংলাদেশি সমন্বয়ক, দেশপ্রেমী ও নীতিনিষ্ঠ আইনজ্ঞ এডভোকেট আবদুন্ নূর দুলাল (কেন্দ্রীয় সমন্বয়ক)। জানা যায়, বাংলাদেশের উন্নয়ন ও সারা বিশ্বের প্রবাসীদের স্বার্থ, অধিকার, দাবি আদায় করার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রবাসীদের একত্রিত করে সম্মিলিত এক আওয়াজের মধ্য দিয়ে গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিকভাবে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে লিঁয়াজোর মাধ্যমে অধিকার আদায় ও প্রতিষ্ঠার লক্ষ্যে ‘কানেক্ট বাংলাদেশ’ নামক নতুন এই সংগঠনের আত্মপ্রকাশ।
বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার আদায়ে কানেক্ট বাংলাদেশ

প্রবাসীদের সামর্থ্য ও যোগ্যতা আজ অনেক উচ্চতর পর্যায়ে উপনীত হয়েছে। প্রবাসীরা আজ প্রায় সকল উন্নত শহর, নগর ও বন্দর এর সংস্কৃতি, সভ্যতা, উৎপাদন কলাকৌশল ও প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ। হাজার হাজার প্রবাসী আজ পৃথিবীর বড় বড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও জ্ঞানের আলোকে আলোকিত; যারা যুক্তরাজ্য, আমেরিকা, ইউরোপের অপরাপর দেশসমূহ, কানাডা, অষ্ট্রেলিয়া, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া প্রভৃতি দেশসমূহের বড় বড় বিদ্যাপীঠে অধ্যয়ন করেন। প্রবাসীরা এই সকল দেশের গণতান্ত্রিক রাজনীতি, সংস্কৃতি ও সভ্যতার উন্নয়নের ইতিহাস, স্বাধীন নিরপেক্ষ নির্বাচন ও বিচার ব্যবস্থা, সার্বজনীন শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের নিশ্চয়তার নিয়মাবলী, প্রশাসনের নীচ থেকে উপর পর্যন্ত প্রতিটি স্তরের (ইউনিয়ন, উপজেলা, জেলা ও কেন্দ্র ইত্যাদি) প্রশাসনিক কাঠামো ও সাংবিধানিক ক্ষমতার বন্টন (বিভিন্ন স্তরে বিকেন্দ্রকৃত স্বশাসিত প্রতিষ্ঠান সমূহের কার্যক্রম পরিচালনার রীতিনীতি) সম্পর্কে খুবই জ্ঞাত। প্রবাসীদের এই সকল সক্ষমতা বাংলাদেশের জনগণের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও নাগরিক জীবনে শৃংখলা প্রতিষ্ঠায় বড় ভূমিকা রাখতে পারবে। একইভাবে তাদের আয়ত্বাধীন উন্নত বিশ্বের প্রযুক্তিজ্ঞান; নানা কর্মে দক্ষতা ও অর্থনৈতিক সামর্র্থ্য আজ আমাদের জাতীয় উন্নয়নে খুবই দরকার।
‘কানেক্ট বাংলাদেশ’ সকল প্রবাসীকে এই সংগঠনের পতাকাতলে সমবেত হওয়ার ও স্বদেশের উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখার আহবান জানায়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ