বিশেষ খবর

উচ্চশিক্ষায় বৃত্তি দেবে আগা খাঁন ফাউন্ডেশন

ক্যাম্পাস ডেস্ক বৃত্তি
img

প্রতিবছরের ন্যায় এবারো আন্তর্জাতিক স্কলারশিপ প্রোগ্রামে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের জন্য বৃত্তি উন্মুক্ত করেছে আগা খাঁন ফাউন্ডেশন। বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি উন্নয়নশীল দেশের যেসকল মেধাবী শিক্ষার্থীদের তাদের পড়াশুনার খরচ চালানোর সামর্থ্য নেই তারাই এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। প্রতিষ্ঠান টি মাস্টার্স পি.এইচ.ডি. প্রোগ্রাম সহ বিশেষ ক্ষেত্রে ডক্টোরাল ডিগ্রি প্রদান করে থাকে।
শিক্ষার্থীরা ৫০% বৃত্তির আওতায় নিজেদের পড়াশুনার সুযোগ পাবে। এছাড়া লিডারশিপ স্কিল তৈরির মাধ্যমে নিজেদের যোগ্য পেশাদার হিসেবে গড়ে তোলার সুযোগ পাবে। ৩০ বা এর কম বয়সী শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। একাডেমিক রেকর্ড ভালো এবং যাদের প্রকৃত অর্থেই এই বৃত্তিটির প্রয়োজন তারাই এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। এ,কে,ডি,এন এর সাথে সংশ্লিষ্ট বিষয়গুলোতে বৃত্তি পেতে আগ্রহী এমন শিক্ষার্থীদের প্রাধান্য দেয়া হবে। লোন এর মাধ্যমে সাহায্য প্রার্থীদের একজন নিশ্চয়তা দানকারীর সাক্ষর প্রয়োজন হবে।
এই বৃত্তির অধীন শুধুমাত্র টিউশন ফি ও লিভিং এর খরচ অন্তর্ভূক্ত থাকবে। যাতায়াত খরচ এতে অন্তর্ভুক্ত থাকবে না। এক্ষেত্রে শিক্ষার্থীকে অন্য বিকল্প খুঁজতে হবে। শিক্ষার্থীদের এ.কে.এফ. অফিস অথবা আগা খাঁন এডুকেশন বোর্ড বা সার্ভিস থেকে আবেদন ফর্মটি সংগ্রহ করে পূরণ করতে হবে এবং পুনরায় সেই অফিস বা বোর্ডে জমা দিয়ে আবেদন নিশ্চিত করতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ