বিশেষ খবর

তরুণের হাতেই দেশের আগামীর ভবিষ্যত -অর্থমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

দেশকে দেয়ার মতো যুব সমাজের অনেক কিছুই আছে। তরুণের হাতেই দেশের আগামীর ভবিষ্যত। নতুন করদাতাদের বেশির ভাগই তরুণ। এই তরুণ সমাজই দেশকে এগিয়ে নিয়ে যাবেন এমন আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে ‘রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে এই প্রত্যাশা করেন অর্থমন্ত্রী।
এবারের মূসক বা ভ্যাট দিবসের সেøাগান হচ্ছে ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’। আগে ১০ জুলাই ভ্যাট দিবস পালন করা হলেও গত বছর থেকে ১০ ডিসেম্বর দিবসটি পালিত হচ্ছে। ভ্যাট দিবসের পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করা হয়। ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আরও বলেন, সবচেয়ে খুশির বিষয় হলো যারা এখন নতুন কর দিচ্ছেন তাদের বেশির ভাগের বয়স ৪০ বছরের নিচে। অর্থাৎ আমাদের দেশের যুব সমাজ মনে করে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে। সুতরাং রাষ্ট্রের জন্য কিছু করা উচিত। রাষ্ট্রের এসব কাজ বর্ধনের জন্য তারা রাষ্ট্রকে সাহায্য করতে এগিয়ে আসছেন।
তিনি আরও বলেন, আমাদের দেশে তরুণ সমাজই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তরুণরা মনে করেন দেশের উন্নয়নে তাদের কিছু করা দরকার। তাই তারা কর দিয়ে সরকারের উন্নয়নমূলক কাজে সহযোগিতা করছে। কাজেই তরুণরাই দেশটাকে এগিয়ে নিয়ে যাবে। এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বাংলাদেশের মতো রাষ্ট্রে পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে হতে পারে এটা বিশে^র অনেকের কাছেই অবিশ^াস্য মনে হয়। নিজস্ব অর্থায়নে দেশের উন্নয়নের জন্য বিদেশেও আমাদের সম্মান দেয়া হয় বলে জানান শিল্পমন্ত্রী।
তিনি আরও বলেন, ভ্যাট-ট্যাক্স ঠিকমতো না দিলে সরকারের উন্নয়নগুলো হয় না। সরকারে ট্যাক্স দেয়ার অর্থ হচ্ছে নিজস্ব আয় বৃদ্ধির একটি প্রক্রিয়া। ভ্যাট-ট্যাক্স আধুনিকায়ন আর স্বচ্ছতার মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানান আমির হোসেন আমু।
বিশেষ অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা ইনকাম ট্যাক্স আয় ভ্যাট আয় বাড়াতে চাই। গ্রামীণ এলাকায় যে উন্নতি হচ্ছে তা দেখার মতো। গ্রামীণ অর্থনীতি আমরা চাঙ্গা করেছি। এজন্য আমরা দাবি করছি উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ।
এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের উন্নয়ন প্রকল্পগুলোতে এনবিআর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের সংগঠন জয়েন্ট এসোসিয়েশনে কাজ করছে কিভাবে আরও সহজভাবে ভ্যাট আদায় করা যায় সে বিষয়ে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ