বিশেষ খবর

কক্সবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করা হবে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

কক্সবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। চট্টগ্রামের হাটহাজারীতে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সম্প্রতি তিনি এই ঘোষণা দেন। শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক যুগের সবচেয়ে বড় অস্ত্র হলো জ্ঞান ও প্রযুক্তি। আমাদের নতুন প্রজন্মকে প্রযুক্তির এ ধারায় অগ্রসর হতে হবে। বিশ্বায়নের এ যুগে বিশ্বের সঙ্গে তাল মেলাতে হলে শিক্ষা-গবেষণায় আরো অনেক বেশি অর্জন করতে হবে। দেশের প্রচলিত শিক্ষা পদ্ধতির আমূল পরিবর্তন ছাড়া তা সম্ভব নয়। আর এর জন্য নিত্যনতুন গবেষণার প্রয়োজন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে কুসংস্কারমুক্ত, বিজ্ঞানভিত্তিক শিক্ষায় শিক্ষিত করতে পারলেই দেশের উন্নয়ন সম্ভব।
জানা গেছে, চট্টগ্রামের হাটহাজারী উপজেলা সদরে ১০ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারিত রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাস স্থাপন করা হচ্ছে। এখানে মাঠ পর্যায়ের গবেষণা ও ব্যবহারিক ক্লাসের জন্য গবেষণাগার নির্মাণ, ডেইরি ফার্ম, পোলট্রি ফার্ম, গোট ফার্ম, পুকুর-হ্যাচারি ও ফুড প্রসেসিং প্লান্ট স্থাপন করা হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এমএ সালাম ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ