বিশেষ খবর

পেশাদারি যোগাযোগে ৯ আদব-কায়দা

ক্যাম্পাস ডেস্ক আত্মোন্নয়ন
img

ব্যবসায়িক মিটিং, কারো সঙ্গে পরিচিত হওয়া, যোগাযোগ করা কিংবা কথাবার্তা বলার ক্ষেত্রে কিছু ভদ্রতা সবারই পালন করা উচিত। একসঙ্গে খাওয়া-দাওয়া কিংবা আচার-আচরণেরও কিছু পদ্ধতি রয়েছে, যা মেনে চললে অন্য সবার সঙ্গে মিশতে সুবিধা হয়।
এ ধরনের কিছু পদ্ধতি তুলে ধরা হলো।
১. নিরহংকারীঃ অহংকারীকে কেউ পছন্দ করে না। আচার-আচরণে নিরহংকারী ভাব বজায় রাখুন। কেউ আপনাকে পরিচয় করিয়ে দেওয়ার সময় একটু দাঁড়ান। তার সঙ্গে ভালোভাবে কথা বলুন কিংবা তার নামটি ভালোভাবে জেনে নিন।
২. পরিচিত হতে সতর্কঃ কারো সঙ্গে ব্যবসায়িক কারণে পরিচিত হওয়ার সময় আপনার পুরো নাম উল্লেখ করুন। অন্যরা আপনাকে কিভাবে পরিচয় করিয়ে দিচ্ছে, তাও একটি গুরুত্বপূর্ণ বিষয়।
৩. হাত বাড়ানঃ অন্যের সঙ্গে আন্তরিকভাবে করমর্দনের গুরুত্ব রয়েছে। উচ্চপদে আসীন হলে বা পার্টির আয়োজক হলে পরিচয়ের সময় প্রথমেই হাত বাড়িয়ে দিন।
৪. উপযুক্ত পোশাকঃ যেকোনো অপরিচিত মানুষ আপনার পোশাক দেখেই আপনার বিষয়ে প্রথম ধারণা করবে। তাই উপযুক্ত পোশাক গুরুত্বপূর্ণ বিষয়।
৫. ধন্যবাদ দিনঃ কথাবার্তা বা উপস্থাপনার সময় এক বা দুইবার ধন্যবাদ জানান। এর বেশি বা কম বলার প্রয়োজন নেই।
৬. স্বীকৃতিঃ উপকৃত হয়েছেন এমন কাজের স্বীকৃতি দিন। সাফল্যের পর সবাইকে পৃথকভাবে ধন্যবাদ দিন।
৭. মোবাইল সাবধানঃ কথা বলার সময় মোবাইল ফোন পকেটেই রাখুন। মুখোমুখি ব্যক্তিকে সর্বাধিক গুরুত্ব দিন।
৮. শারীরিক ভঙ্গি সাবধানঃ বিব্রতকর শারীরিক ভঙ্গি ত্যাগ করুন। কারো দিকে আঙুল তোলা, নির্দেশনা ভালো অভ্যাস নয়।
৯. ই-মেইল সাবধানঃ ই-মেইল করার সময় তা যেন ভুল মানুষের কাছে না পৌঁছে সেজন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ