বিশেষ খবর



Upcoming Event

মুজিব ১০০ অ্যাপের যাত্রা শুরু

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হয়েছে ‘মুজিব ১০০’ অ্যাপ। সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক ভার্চুয়াল প্ল­্যাটফর্ম জুমে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
সারা দেশে বিভিন্ন রকম কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে মুজিব শতবর্ষ। মুজিববর্ষ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে সঁলরন১০০.মড়া.নফ নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়। ‘মুজিব ১০০’ অ্যাপটি এই ওয়েবসাইটের একটি মোবাইল সংস্করণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লি­কেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের অধীনে তৈরি করা হয়েছে এটি।’ অ্যাপটির উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জানান, দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া এই অ্যাপের অন্যতম লক্ষ্য। বঙ্গবন্ধুর জীবদ্দশায় দেওয়া সব ভাষণ, বঙ্গবন্ধুর লেখা বই এবং বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনাপ্রবাহ নিয়ে সাজানো টাইমলাইন, প্রভৃতি কনটেন্ট দিয়ে তৈরি করা হয়েছে এই অ্যাপটি। ‘মুজিব ১০০’ অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে বঙ্গবন্ধু প্রতিদিন যার মাধ্যমে প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া ঘটনাবলি সম্পর্কে এই অ্যাপের ব্যবহারকারীরা জানতে পারবে, রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণসহ আরো অসংখ্য বক্তব্য, বঙ্গবন্ধুর নিজের হাতে লেখা চিঠিপত্র এবং তাঁর নিজের হাতে লেখা আত্মজীবনীমূলক বইগুলো। বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের বিভিন্ন সময়কার ছবি দিয়ে তৈরি করা হয়েছে ফটো আর্কাইভ।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এই অ্যাপটির মাধ্যমে তরুণরা বঙ্গবন্ধুর জীবনের রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের উপলব্ধি থেকে করা বিভিন্ন উক্তি পড়ে অনুপ্রাণিত হবে। অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে­স্টোর এবং অ্যাপল স্টোর দুই জায়গা থেকেই এবং এটি অনলাইন ও অফলাইনে এবং খুব অল্প ব্যান্ডউইডথে ব্যবহার করা যাবে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহার করা যাবে অ্যাপটি। তিনি বলেন, মুজিব এক চির তারুণ্যের প্রতিচ্ছবি। দেশের তরুণসমাজ এই অ্যাপের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সংগ্রামমুখর জীবন সম্পর্কে জানতে পারবে। সেই সঙ্গে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চান, বিস্তারিত জানতে চান বঙ্গবন্ধুকে নিয়ে, তাঁর জীবন দর্শন নিয়ে, তাদের ক্ষেত্রেও এই মুজিব ১০০ অ্যাপটি বিশেষভাবে কাজে আসবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ