বিশেষ খবর

দশটি জাপানি কন্সেপ্ট যা জীবনকে করবে উন্নত ও শ্রেষ্ঠতর

ক্যাম্পাস ডেস্ক মতামত

দশটি জাপানি কন্সেপ্ট যা জীবনে নিয়ে আসবে স্তব্ধতা, যা জীবনকে করবে শ্রেষ্ঠতর, উন্নত। জাপানিদের জীবনযাপন মানেই সরলতা ও অকপটতা; তাদের মধ্যে না রয়েছে হিংস্রতা না আছে ঠকানোর প্রবণতা। খুবই সাধারণ সুন্দর জীবনধারা তাদের। এমনই দশটি কন্সেপ্ট নিয়ে আজ আমার এই লেখা।

১। কানসো (KANSO)
কানসো হল জাপানি জেন নীতি, যা জাপানিদের দর্শন থেকে আসে এবং সরলতার উপর জোর দেয়। সবকিছু সহজ, সরল ও প্রাকৃতিক উপায়ে প্রকাশ করা হয়। এটি এক কথায় জীবনযাত্রায় যোগফল দেয় ও সুন্দর করে তুলতে সাহায্য করে।

২। শিজন (SHIZEN)
শিজন মানে ভান করা নয়, স্বাভাবিকতা চিত্রিত করা। নিখুঁত হতেই হবে তেমনটি যেন না হয়; অসম্পূর্ণ জীবনে এমন কিছু হওয়ার ভান করার দরকার নেই যা আপনি নন।।

৩। দ্যাটসুযোকু (DATSUZOKU)
গতানুগতিক জীবনে রবভয় সূত্র থেকে বৃদ্ধি করে নিজেকে এই নীতি অবাক করে দিয়ে বর্ণনা করে যে মানুষ তার প্রচলিত অভ্যাস থেকে মুক্তি পেতে পারে।

৪। সাইজেকু (SEIJAKU)
নিজের ভেতর, নিজের মনকে প্রশান্তি, উৎসাহিত শান্ত ও নির্জনতা অনুভব করাবে, এমন এক অনুভূতি যা মনকে প্রফুল্ল­ করে ও সংক্রান্ত ইয়শান্ত অনুভব করায়।

৫। মা (MA)
নিজের সাজসজ্জার শৈলীতে আরো সংক্ষিপ্ত হওয়ার চেষ্টা করা উচিত, ধ্যান করার চেষ্টা করুন, মোবাইল ইন্টারনেট অফ রাখুন ও নিজের কাজকে প্রশংসা করতে শিখুন।

৬। ফুকিন্সেই (FUKINSEI)
এটিও একটি জেন ধারণা থেকে উদ্ভত হয়েছে যা ভারসাম্যকে নিয়ন্ত্রণ করে ভারসাম্য অর্জনের জন্য। অসমাপ্তি ও অনিয়ম ব্যবহার করে জেন বৌদ্ধধর্মে একটি সর্বজনীন রূপ দেয় যা বোঝায় যে পৃথিবিতে কিছুই নিখুঁত নয়, কিছু স্থায়ী নয়; কিছুই শেষ হয়না, চলতেই থাকে।

৭। ইউজেন (YUGEN)
এটি জাপানি একটি গুরুত্বপূর্ণ ধারণা। ইউজেন এর অর্থ ‘ম্ল­ান’, ‘গভীর’ বা রহস্যময় যা বলা যেতে পারে - এটি অন্য বিশ্বের কাছে অনুপ্রেরণা নয়, এটি এই পৃথিবী সম্পর্কেই সব, পৃথিবীর এই অভিজ্ঞতাটায় সব।

৮। ওয়া (WA)
নিজের যা আছে তা নিয়ে কৃতজ্ঞ থাকা ভাল। অহংকার, ঔদ্ধত্য কেউ পছন্দ করে না।

৯। শিবুই (SHIBUI)
যেকোনো বিষয় বোঝা কিন্তু ব্যাখ্যা করা নয়। সাধারণ, সূক্ষ এবং অব্রাহক সৌন্দর্যের একটি বিশেষ নান্দনিকতার উল্লে­খ করে জীবন যাপন করা যায়, তা বুঝানো হয়েছে।

১০। যোহাকু-নো-বি (YOHAKU-NO-BI)
অন্তর্নিহিত এবং অপ্রকাশিত সৌন্দর্যকে প্রশংসা করতে পারা। মানুষকে প্রভাবিত করার জন্য খুব বেশি চেষ্টা করা ঠিক নয়, যা আছে যেভাবে আছে এভাবে থাকার চেষ্টা করা ভাল।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ