বিশেষ খবর

ঢাবি শিক্ষার্থীদের অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সুযোগ

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এমআইএস ডিপার্টমেন্ট এবং কোডারস ট্রাস্ট বাংলাদেশের মধ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে এখন থেকে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে ঢাবি শিক্ষার্থীদের অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সুযোগ নিয়ে কাজ করবে।
ঢাবি’র এমআইএস ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হেলাল উদ্দিন আহমেদ এবং কোডারস ট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন কায়ো ফিবিগ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাবির এমআইএস বিভাগের অধ্যাপক ড. মোঃ আকরাম হোসেন এবং কোডারস ট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর মোঃ আতাউল গণি ওসমানী।
কোডারস ট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন কায়ো ফিবিগ বলেন, বাংলাদেশের তরুণদের মধ্যে অনেক সম্ভাবনা এবং মেধা রয়েছে, তাদের শুধু প্রয়োজন সঠিকভাবে পথ দেখানো, যাতে ভবিষ্যতে তারা নিজেদের দক্ষতা দিয়ে স্বাধীনভাবে কাজ করতে পারে।
ঢাবি’র এমআইএস ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হেলাল উদ্দিন আহমেদ বলেন, এই উদ্যোগের ফলে ফ্রিল্যান্সিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা আরও বৃদ্ধি পাবে। তাদের নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে।
উল্লেখ্য, গত কয়েকবছর ধরে কোডারস ট্রাস্টের প্রশিক্ষণ কার্যক্রম মূলত ঢাকা কেন্দ্রিক ছিল। যদিও তারা চট্টগ্রাম ও সিলেটে সফলভাবে দুইটি পাইলট প্রজেক্ট শেষ করেছে। ২০১৭ সালে কোডারস ট্রাস্টের লক্ষ্য ‘শিখবে সবাই’র মাধ্যমে সারাদেশে এই প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দেয়া এবং এ বছরের মধ্যেই দশ হাজার নতুন ফ্রিল্যান্সার তৈরি করা।
এ প্রসঙ্গে কোডারস ট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর মোঃ আতাউল গণি ওসমানী বলেন, শুরু থেকেই বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগ্রহী শিক্ষার্থীরা আমাদের অনুরোধ করেছে তারা কীভাবে এই প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন, সেই বিষয়টি বিবেচনায় এনে এখন থেকে পর্যায়ক্রমে কোডারস ট্রাস্টের সব কোর্স অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে শিখতে পারবেন। আগ্রহী শিক্ষার্থীদের ক্লাসে আসার দরকার নেই, আমরা ক্লাসটাই তাদের কাছে নিয়ে যাচ্ছি- অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে।
প্রসঙ্গত, কোডারস ট্রাস্ট বাংলাদেশ গত তিন বছর ধরে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং অনেক প্রশিক্ষণার্থী ইতোমধ্যে সফলতার সঙ্গে অনলাইনে কাজ করছেন। এ পর্যন্ত কোডারস ট্রাস্টে প্রশিক্ষণ নিয়ে ৫০০ এরও বেশি ফ্রিল্যান্সার বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করছেন এবং বর্তমানে এক হাজারেরও বেশি প্রশিক্ষণার্থী কোডারস ট্রাস্ট ‘লার্ন অ্যান্ড আর্ন’ সেন্টারে প্রশিক্ষণ গ্রহণ করছেন। কোডারস ট্রাস্ট ডেনমার্কভিত্তিক কোম্পানি হলেও বাংলাদেশের সফলতার ওপর ভিত্তি করেই আরও ছয়টা দেশে তাদের কার্যক্রম শুরু করেছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ