বিশেষ খবর

বিশ্ববিদ্যালয়ে অমর একুশে

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণের উদ্দেশ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীমূল প্রস্তুত করা হয়। ২১ ফেব্রুয়ারি রোববার সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সন্ধ্যায় ঢাকা বিশ^বিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয় ভাষা ও দেশের গান। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া, ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে আয়োজিত ভাষা আন্দোলনভিত্তিক স্মৃতিচারণ, পুস্তক, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চিত্রাংকন প্রতিযোগিতা।
রাবি
অমর একুশে এই দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। দিবসের প্রথম প্রহরে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাংকন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, অনুষদ ডিন, রেজিস্ট্রার, শিক্ষক, অফিসার, কর্মচারী, ছাত্রনেতৃবৃন্দ উপাচার্যের সঙ্গে ছিলেন।
খুবি
খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়, প্রভাতফেরী, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা ইত্যাদি।
মাভাবিপ্রবি
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন, বিশ^বিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, হল প্রভোস্ট, শিক্ষক কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীদের নিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ ও ছাত্র-ছাত্রীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া কালো ব্যাজ ধারণ, প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
কবি নজরুল বিশ্ববিদ্যালয়
২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭ উদ্যাপন উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হয়। ২০ ফেব্রুয়ারি গাহি সাম্যের গান মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। তিনি তাঁর বক্তব্যে বলেন, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ায় বাংলা ভাষা এখন বিশ্বের বিভিন্ন দেশে চর্চা হচ্ছে। মুখ্য আলোচক হিসেব আলোচনা করেন ভাষা সংগ্রামী জনাব কামাল লোহানী। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার প্রফেসর এ এম এম শামসুর রহমান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।
পবিপ্রবি
বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, প্রভাতফেরী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। একুশের প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ ও প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী। প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, একুশ আমাদের আস্থার প্রতীক, মুক্তচিন্তার বাহক।
যবিপ্রবি
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সম্প্রতি যবিপ্রবি ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার।
হাবিপ্রবি
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্বীর্যের মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধ-নমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরিতে অংশ নেয়। প্রভাত ফেরি শেষে উপাচার্য শহীদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাকৃবি
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবিতে) ব্যাপক কর্মসূচির মধ্যদিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে গৃহীত অনুষ্ঠানমালার মধ্যে ছিল, ২১ ফেব্রুয়ারি ঈশা খাঁ হল প্রভোস্টের ব্যবস্থাপনায় ভাইস-চ্যান্সেলর কর্তৃক বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন এবং স্ব-স্ব হল প্রভোস্টের ব্যবস্থাপনায় বিশ্ববিদ্যালয়ের সকল হলের শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।
জাতীয় বিশ্ববিদ্যালয়
শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ট্রেজারার প্রফেসর মোঃ নোমান উর রশীদ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন।
বরিশাল বিশ্ববিদ্যালয়
অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. এস এম ইমামুল হক ও ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান। উপাচার্য মহোদয়ের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হওয়া র‌্যালী ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ববি’র কেন্দ্রীয় শহীদ মিনরে এসে শেষ হয়।
চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠানমালায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা অনুষ্ঠান, শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিশু-কিশোরদের কবিতা আবৃত্তি, শিশু-কিশোরদের উপস্থিত বক্তৃতা, কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, শিশু-কিশোরদের দেশাত্মবোধক গান, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েট’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
কুয়েট
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সম্প্রতি অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সভায় পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. সোবহান মিয়া’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জি এম শহিদুল আলম।
বাউবি
যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবিতে) ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত হয়। এ উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান এর-নেতৃত্বে প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, ট্রেজারার অধ্যাপক ড. আশফাক হোসেন, বাউবি’র শিক, কর্মকর্তা ও কর্মচারীগণ গাজীপুর ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে।
ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭ পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে ১২.০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর একে একে শিক্ষক সমিতি, অফিসার সমিতি, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্টবৃন্দ, কৃষিবিদ পরিষদ, কর্মচারী ইউনিয়ন, ছাত্রছাত্রীদের বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
নর্থ সাউথ ইউনিভার্সিটি
মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন ২০ ফেব্রুয়ারি অংশ নেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ভাষা সৈনিক আহমেদ রফিক, যুক্তরাষ্ট্র দূতাবাসের জনসংযোগ কর্মকর্তা ও আমেরিকান সেন্টারের পরিচালক এনন বারোস ম্যাককনেল, নেপাল দূতাবাসের উপরাষ্ট্রদূত ধন বাহাদুর অলী, ভুটানের রাষ্ট্রদূতসহ এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ড এর চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, এনএসইউ ট্রাষ্ট্রি বোর্ড এর সদস্য মোঃ শাহজাহান, উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম এবং দেশি-বিদেশি শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। শুরুতে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরাবতা পালন করা হয়। মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন ২০ ফেব্রুয়ারি অংশ নেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ভাষা সৈনিক আহমেদ রফিক।
লিডিং ইউনিভার্সিটি
অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেটর প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি এক ব্যাপক কর্মসূচী নিয়েছে। ক্যাম্পাস থেকে র‌্যালি শুরু হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং বিশ্ববিদ্যালয় হলরুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ