বিশেষ খবর

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নীতিমালা চূড়ান্ত পর্যায়ে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ সংশোধন করা হচ্ছে। এতে শতকরা ৫০ ভাগের স্থলে শতকরা ৮০ ভাগ সহকারী শিক্ষক-শিক্ষিকাকে সহকারী প্রধান শিক্ষক-শিক্ষিকা পদে পদোন্নতির সুযোগ পাবেন। এমপিওভুক্তির নীতিমালা প্রণয়নে কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও তিনি জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপতি প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমেদের প্রশ্নের জবাবে তিনি এতথ্য জানান।
মন্ত্রী আরো জানান, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়েছে। এতে তাঁদের আর্থিক সুবিধা ও সামাজিক মর্যদা বৃদ্ধি পেয়েছে। বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও বেতন পাচ্ছেন শতকরা ১০০ ভাগ।
মন্ত্রী জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও জুলাই ২০১৫ থেকে নতুন জাতীয় স্কেলে ২০১৫ অনুসারে বেতন দেয়ার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জুলাই ২০১৬ থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা ৫০০ টাকার স্থলে এক হাজার টাকা হারে প্রদান করা হবে। ২০১৩ সালের জানুয়ারি থেকে এবতেদায়ী মাদ্রাসার ভাতার আওতাভুক্ত প্রতিষ্ঠানে ৪ জন করে শিক্ষককে ৫০০ টাকার পরিবর্ততে এক হাজার টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ