বিশেষ খবর



Upcoming Event

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত রেজিস্ট্রারের যোগদান

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. এম. এ. বারী সম্প্রতি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হিসেবে যোগ দিয়েছেন। এর আগে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান তাঁকে শিক্ষকতার অতিরিক্ত দায়িত্ব হিসেবে পুনরাদেশ না দেয়া পর্যন্ত এ পদে নিয়োগ দেন। দায়িত্বে যোগদানের সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্র্ধ্বতন কর্মকর্তাগণসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। তাঁরা নবনিযুক্ত রেজিস্ট্রারকে অভিনন্দন জানালে তিনি তাঁর দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেন।
ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ছাড়াও ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক হিসেবে পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম মজিবুর রহমান যোগদান করেছেন। শিক্ষকতার অতিরিক্ত দায়িত্ব হিসেবে উপাচার্য তাঁকে এ পদে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিয়োগ প্রদান করেন।
প্রফেসর এম. এ. বারী ১৯৫৩ সালে সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও ১৯৭৪ সালে মাস্টার্স ডিগ্রি এবং ১৯৮৯ সালে ইসলামী শিল্পকলা ও স্থাপত্য বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অনার্স পরীক্ষায় তিনি বিভাগে ১ম স্থান ও মাস্টার্স পরীক্ষায় ১ম শ্রেণি লাভ করেন।
১৯৮১ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ১৯৯৫ সালে প্রফেসর পদে উন্নীত হন। বিভিন্ন সময়ে তিনি বিভাগীয় সভাপতি, অনুষদ ও শিক্ষা পরিষদ, সিনেট, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি, আইবিএস পরিচালনা পর্ষদ ও বরেন্দ্র গবেষণা জাদুঘর উপদেষ্টা পরিষদ সদস্য, ইসলামী বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি রাজশাহী ইউনিভার্সিটি স্টাডিজ ও আইবিএস জার্নাল সম্পাদনা পরিষদ সদস্যের দায়িত্বও পালন করেন। এছাড়া তিনি এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ ও বাংলাদেশ ইতিহাস পরিষদের জীবন সদস্য। তাঁর বেশকিছু গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে প্রকাশিত হয়েছে এবং বেশ কয়েকটি গবেষণা তত্ত্বাবধান করেছেন। তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও জড়িত রয়েছেন।
প্রসঙ্গত ইতিপূর্বে ২০০৯ সাল থেকে চার বছর তিনি রাবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও কলেজ পরিদর্শকের দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ