বিশেষ খবর

আড্ডার মূল আকর্ষণ হতে পাঁচ পরামর্শ

ক্যাম্পাস ডেস্ক টিপস
img

কিছু মানুষ থাকে যারা আলোচনা বা আড্ডার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এ ধরনের মানুষ সহজেই প্রধান আকর্ষণে পরিণত হয় এবং দলের নেতৃত্বে চলে আসে। সবাই এমনটি হতে চায়, যদিও তা সম্ভব হয়ে ওঠে না। আবার কোনো জাদুমন্ত্রে এমন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হয়ে ওঠা সম্ভব নয়। মূলত এর জন্যে আপনার মধ্যে গুটিকয়েক আচরণ ও গুণগত বৈশিষ্ট্যের সংযোগ ঘটানো প্রয়োজন। দেখে নিন সেই পাঁচটি বৈশিষ্ট্যের কথা। এগুলোর চর্চা আপনাকে খুব সহজেই সবার মধ্যে মূল আকর্ষণে পরিণত করবে।
১. নিরহংকার হোনঃ কোনো দলের মধ্যে সেই মানুষটিই সবার চোখে চোখে থাকেন, যিনি হাস্যরসের মাধ্যমে যুক্তি তুলে ধরতে পারেন। এমন মানুষ স্পষ্ট কিন্তু বিনয়ী সুরে কথা বলেন। তাঁদের মধ্যে কোনো অহংকারবোধ থাকে না। ‘ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটি ডাইজেস্ট’ এক গবেষণায় এসব তথ্য জানায়। মানুষের মধ্যে সেরাদের অন্যতম হতে প্রথমেই অহংকার ত্যাগ করতে হবে। নিরহংকার মানুষ হওয়ার জন্যে সব সময় মনে রাখবেন, আপনি কে তা জানেন এবং কি করতে পারেন তাও জানেন। কাজেই তা ভাব-আচরণে গর্বের সঙ্গে উপস্থাপনের প্রয়োজন নেই।
২. মুক্তমনা হোনঃ আপনি যদি সত্যিকার অর্থেই মুক্ত মনের অধিকারী হন, তবে যেকোনো মানুষের সঙ্গে মানসিক ক্রিয়া-প্রতিক্রিয়ায় শ্রেষ্ঠত্ব দেখাতে পারবেন। ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ এক গবেষণায় বলে, আলাপচারিতা বা ছোটখাটো কাজের সময় আপনার মুক্ত মনের পরিচয় ফুটে উঠতে পারে। উদারমনা হওয়ার জন্যে প্রথমেই সবকিছুর প্রতি ‘হ্যাঁ’ সুলভ মানসিকতা রাখুন। তাই বলে অন্যায় বা অনৈতিক কোনো বিষয়কে সমর্থন করতে বলা হচ্ছে না। জীবনের বহু নেতিবাচক বিষয়ের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করে ভালো কিছু পাওয়া যেতে পারে।
৩. সবার মাঝে থাকুনঃ যা করবেন এর সঙ্গে আপনার আশপাশের সবাইকে জুড়ে নেওয়ার চেষ্টা করুন। যে গ-িতে সময় কাটাচ্ছেন সেখানকার সবাইকে নিয়ে খুশি থাকুন। সবচেয়ে কুৎসিত ও সাধারণ মানুষটিকেও সবার সমান গুরুত্ব দিন। আপনি হয়তো জানেন না, তাঁর মধ্যে কী লুকিয়ে রয়েছে। সবাইকে নিজের অংশ করে নেয়ার মাধ্যমে সবার কেন্দ্রে চলে আসতে পারবেন।
৪. সাহসী হোনঃ ‘দ্য সায়েন্স অব পিপল’-এর প্রতিষ্ঠাতা ভেনেসা ভ্যান এডওয়ার্ডস বলেন, অন্যের থেকে ভিন্ন হওয়ার ভয় আমাদের কাছে বিরক্তিকর হয়ে ওঠে। কিছুটা ভীত ও বোকা হয়ে থাকাটাও বিদঘুটে। কিন্তু সাহসী ব্যক্তিত্ব সবার শ্রদ্ধা ও প্রশংসা কাড়তে সক্ষম। নিজের ব্যক্তিত্ব নিয়ে যদি সাহসের সঙ্গে এগিয়ে যেতে না পারেন, তবে সবার চোখের আড়ালেই থেকে যাবেন। বরং এ ক্ষেত্রে আপনার মধ্যে মেকি কিছু রয়েছে বলে মনে হতে পারে। নিজের মধ্যে যদি অসততা ও অনৈতিকতা পুষে না রাখেন, তবে কোনো কিছুকে ভয় করার প্রয়োজন নেই। আর এই বোধই আপনাকে সাহসী করে তুলবে।
৫. আগ্রহী হোনঃ ডেল কার্নেগির একটি বিখ্যাত উক্তি হলো, কারো আগ্রহের কেন্দ্রবিন্দু হতে হলে নিজে আগ্রহী হও। ২০১০ সালে জার্নাল অব এক্সপেরিমেন্টাল সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, অনলাইনে অনুষ্ঠিত এক বিতর্কে দেখা গেছে, যাঁরা আগ্রহের সঙ্গে কারো যুক্তি-তর্ক শুনছেন, তাঁদের বক্তব্য অন্যপক্ষও মন দিয়ে শুনছেন। কিন্তু কারো বিষয়ে আগ্রহ না দেখালে তাঁরাও কোনো আগ্রহ প্রকাশ করছেন না। যেকোনো বিষয়ে নিজের মধ্যে আগ্রহ জন্মাতে হলে মনে প্রচুর প্রশ্ন আনতে হবে। কারো বক্তব্যে যাই থাকুক না কেন, তা মন দিয়ে শুনতে হবে। ভালো শ্রোতা সব সময় আগ্রহীদের দলেই থাকেন। কারো বক্তব্যের বিষয় সম্পর্কে যদি কিছুই না জেনে থাকেন, তবে সেখানে প্রশ্ন করতে থাকুন। আর যদি জেনে থাকেন, সে ক্ষেত্রে অন্যজন কী বলছেন, তা মন দিয়ে শুনুন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ