বিশেষ খবর



Upcoming Event

থাইল্যান্ডে চালু হলো ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ডিগ্রি’

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডে ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ’ ডিগ্রি চালু করেছে। গত ৩১ মার্চ এক বৈশ্বিক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই কোর্স চালু করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট প্রফেসর ইডেন উন এবং নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। সম্প্রতি ইউনূস সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এই মাস্টার্স প্রোগ্রাম উন্নয়নের প্রবক্তা নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের তত্ত্ব ও রূপকল্প বিশ্বব্যাপী প্রসারিত ও বাস্তবায়িত করতে বিশেষ ভূমিকা পালন করবে। ইউসূস সেন্টারের পরিচালক এবং ইউনূস প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের একাডেমিক হেড প্রফেসর ফাইজ শাহ এই প্রোগ্রামের বিস্তারিত বিষয়সূচি অনুষ্ঠানে উপস্থাপন করেন।

ইউনূস বলেন, পৃথিবীর সমস্যাগুলো সৃষ্টি হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শ্রেণিকক্ষে। তারা তাদের ছাত্রদের কাছে পৃথিবী সম্বন্ধে একটি সংকীর্ণ, স্বার্থপর বর্ণনা তুলে ধরে। বিষয়টি সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেয়া যে, চাঁদের অপর দিকে কী আছে। আমাদের ক্যাম্পাসগুলোতে নতুন রকেট ও মহাকাশযান তৈরি করতে হবে, যা আমাদের শিক্ষা জগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে।

প্রফেসর ইডেন উন বলেন, প্রফেসর ইউনূস পৃথিবীর কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করছেন। এই মাস্টার্স প্রোগ্রামটি অত্যন্ত আকর্ষণীয় ও সময়োপযোগী একটি উদ্যোগ, যখন পৃথিবী একটি কঠিন সময় অতিক্রম করছে। আমি বিশ্বাস করি, এই কোর্সটি অত্যন্ত জনপ্রিয় হবে। যেকারো কাছেই অধ্যয়নের জন্য এটি হবে খুবই তাৎপর্যপূর্ণ একটি প্রোগ্রাম। ইউনূস সেন্টার থেকে জানানো হয়, এই কোর্সটি হবে একটি ‘কিউরেটেড’ প্রোগ্রাম, যা এআইটি-র ‘স্কুল অব এনভায়ারনমেন্ট, রিসোর্সেস অ্যান্ড ডেভেলপমেন্ট’ ও ‘স্কুল অব ম্যানেজমেন্ট’ থেকে সৃষ্ট এবং এর সঙ্গে থাকবে প্রফেসর ইউনূস পরিচালিত একটি প্র্যাকটিক্যাল সেকশন। পুরো কোর্সটি যুক্ত থাকছে পৃথিবীর ৫টি মহাদেশের ৯১টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কের সঙ্গে।

একবছর মেয়াদি এই মাস্টার্স প্রোগ্রামটি ৩০ ক্রেডিটবিশিষ্ট। এর অন্তর্ভুক্ত থাকছে ‘স্যান্ডবক্স’ ও ‘ইনকিউবেটর’ উপাদান। শিক্ষার্থীরা নিয়মিত কোর্স ওয়ার্কের মাধ্যমে উন্নয়নবিষয়ক বিভিন্ন ধারণা ও ব্যবস্থাপনা নীতিসমূহ আয়ত্ত করবে এবং ইউনূস কলোক্যুইয়ামের সঙ্গে সমন্বিত ইন্টার্নশিপের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন করবে। এই মাস্টার্স প্রোগ্রামটি থাইল্যান্ডের শীর্ষস্থানীয় ব্যবসা কর্মসূচি, বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ দুই শতাংশে অবস্থানকারী অধ্যাপকবৃন্দ এবং ব্যবসা উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে প্রণীত পাঠক্রমকে একত্রিত করে তৈরি।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img