বিশেষ খবর

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী নির্যাতন আইনের লঙ্ঘন -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

শিক্ষার্থী নির্যাতন করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আইন লঙ্ঘন করা হচ্ছে বলে মনে করছেন শিক্ষামন্ত্রী দিপু মনি। তিনি বলেছেন, যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেত্রাঘাত করা বা কোনো ধরনের নির্যাতন সর্বোচ্চ আদালতের আইনের মাধ্যমে নিষিদ্ধ। ইদানিং মাদ্রাসাগুলোতে শিক্ষার্থী নির্যাতনের ভিডিও ইন্টারনেটে ভাইরাল হচ্ছে। যেকোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠানই হোক, এটা আইনের লঙ্ঘন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। সম্প্রতি চট্টগ্রামে এক মাদ্রাসায় আট বছর বয়সী শিক্ষার্থী তার মায়ে পেছন পেছন যাওয়ায় শিক্ষক তাকে বেদম মারধর করেন। সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাস হলে ওই শিক্ষককে গ্রেপ্তার করা হয়। পড়া না পারায় ছাত্রকে পিটিয়ে জখম করায় ময়মনিসংহের নান্দাইলে এক মাদ্রাসা শিক্ষককে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া বিভিন্ন সময় মাদ্রাসায় শিক্ষার্থীদের যৌন নিপীড়নের ঘটনায় গণমাধ্যমে আসে। শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। তাদের আচার-আচরণ ও ব্যবহারে সচেতন হওয়া উচিত। কোথাও কোথাও যৌন হয়রানি ও নিগ্রহের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। এগুলো প্রতিরোধ করতে হবে। আমরা সবাই সমাজের অংশ, সবাই যার যার জায়গা থেকে শিক্ষার্থীদের নিগ্রহের হাত থেকে রক্ষা করতে হবে। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করার জন্য সরকার কাজ করছে উল্লে­খ করে তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্ল­বের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের প্রস্তুতি নিতে হবে। এর জন্য বড় হাতিয়ার হল শিক্ষা। সেই শিক্ষা হতে হবে নৈতিকতা সম্পন্ন। সেই সাথে বিজ্ঞান, প্রযুক্তি, দক্ষতা ও মানসিকতার সমন্বয় থাকতে হবে।

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করতে আমরা কাজ করে যাচ্ছি। বিজ্ঞান ও প্রযুক্তিতে তারা যাতে পিছিয়ে না থাকে, সেজন্য আমরা কাজ করছি। আমাদের শিক্ষার্থীরা যাতে ভুল পথে পরিচালিত না হয়, সেদিকেও সজাগ থাকতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ