বিশেষ খবর



Upcoming Event

চালু হবে বেকারত্বসহ ৪ বীমা -অর্থমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

নতুন চারটি জাতীয় সামাজিক বীমা স্কিম চালুর উদ্যোগ নিচ্ছে সরকার। ৯ জুন প্রস্তাবিত বাজেটে এ তথ্য তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বেকারত্বসহ অন্য বীমাগুলো হলো- ম্যাটারনিটি, অসুস্থতাজনিত ও এমপ্লয়মেন্ট ইনজুরি বীমা।

অর্থমন্ত্রী বলেন, দেশে জাতীয় সামাজিক বীমা কর্মসূচি চালুর লক্ষ্যে সরকার কাজ করছে। এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে বাংলাদেশ ন্যাশনাল সোশ্যাল ইনস্যুরেন্স স্কিম বিষয়ে একটি গবেষণা পরিচালিত হয়েছে। এতে দেশে চার ধরনের সামাজিক বীমা ক্রমান্বয়ে চালুর ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

কর্মক্ষেত্রে আঘাতজনিত ক্ষতি থেকে শ্রমিকদের সুরক্ষা প্রদানে এমপ্লয়মেন্ট ইনজুরি স্কিমের একটি পাইলট প্রকল্প চালুর লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পদক্ষেপ গ্রহণ করেছে বলেও তিনি জানান।

বীমা সেবার উন্নয়নেও সরকার উদ্যোগ নিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বীমা সেবাকে জীবনমুখী ও আপদ মোকাবিলার হাতিয়ার হিসেবে ব্যবহার করার লক্ষ্যে নানামুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। দারিদ্র্য বিমোচনে শস্য বীমা, গবাদি পশু বীমা, সরকারি কর্মচারী ও সাধারণ মানুষের জন্য স্বাস্থ্য বীমা চালুর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিশেষ করে, শস্য বীমা চালু ও এর ব্যাপক প্রসারের জন্য সরকার উৎসাহ প্রদান করছে।

মন্ত্রী আরও বলেন, বীমার দাবি আদায় বিড়ম্বনা মুক্ত করার লক্ষ্যে বীমা খাতকে সম্পূর্ণ অটোমেশন করার উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। বীমার আওতা বৃদ্ধির মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তি জোরদারকরণ ও জাতীয় সঞ্চয়ে অবদান রাখার ব্যবস্থা করা হবে।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img