বিশেষ খবর

ঘুম নিয়ে কিছু কথা

ক্যাম্পাস ডেস্ক শিশু ক্যাম্পাস
img

॥ রাইসা হেলাল ॥ স্নাতক (সম্মান), ১ম বর্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়
লেখক ড. এম হেলাল এর ‘উন্নত স্বাস্থ্যচর্চা ও চিকিৎসা এবং শতবর্ষী হবার উপায়’ বইটি পড়লাম। এ বইয়ে বেশ শিক্ষণীয় কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় আছে, যা আমাদের দৈনন্দিন জীবনযাপনের জন্য জরুরি। এর মধ্যে ঘুম বিষয়ক অধ্যায়টি বেশ অন্যরকম লেগেছে। কারণ ঘুম ছাড়া আমাদের জীবন কল্পনাও করা যায় না, কিন্তু সেই ঘুম নিয়ে অনেকের রয়েছে ভ্রান্ত ধারণা। এসব ভ্রান্ত ধারণার কারণে আমরা অনেকেই সঠিকভাবে ঘুমাই না, যা শরীরে নানা ভারসাম্যহীনতার জন্ম দেয়। আমার আজকের লেখায় উক্ত বই থেকে কিছু পয়েন্ট তুলে ধরছি, যেগুলো সঠিকভাবে ঘুমাতে আমাদের সাহায্য করবে।
ঘুম সর্ম্পকে ভ্রান্ত ধারণার মধ্যে একটি হলো, অনেকে ভাবে রাতে কম ঘুমিয়ে দিনে তা পুষিয়ে নেয়া যায়; কিন্তু এটি একটি ভুল ধারণা। ইংরেজিতে একটি কথা আছে, Night is the time for taking rest.. আমাদের শরীর এমনভাবে তৈরি যে, এটি রাতের ঘুমকেই স্বাভাবিকভাবে নেয়। তাই রাতে ৭-৮ ঘন্টা ঘুম জরুরি।
ঘুম নিয়ে আরেকটি ভ্রান্ত ধারণা হলো, বয়স বেশি হলে ঘুমের সমস্যা দেখা দেয়। আসলে ব্যাপারটি এমন নয়। বয়স বাড়ার সাথে সাথে ঘুমের সময়ের পরিবর্তন হয়। ফলে দেখা যায়, রাতে অনেকের ঘুম আসে না। যদি নিয়মিত রুটিন মেনে একই সময়ে ঘুমানো যায়, তাহলে এরকম সমস্যা হয় না। তখন নির্দিষ্ট সময়ে ঘুম আসতে বাধ্য।
আরেকটি ধারণা হলো, ঘুম না আসলেও জোর করে ঘুমাতে হবে। এটিও একটি ভুল ধারণা। জোর করে ঘুমানোর চেষ্টা না করে, রিলাক্সড হয়ে, দীর্ঘশ্বাস নিতে থাকলে তাড়াতাড়ি ঘুম আসবে। এক্ষেত্রে মেডিটেশন বা লম্বা নিঃশ্বাস আমাদেরকে চিন্তামুক্ত রাখবে। ঘুম আসার জন্য এরূপ রিলাক্সেশন খুব উপযোগী। মেডিটেশন আমাদের চিন্তামুক্ত রাখে এবং ঘুম আসতে সাহায্য করে। ঘুমাতে যাওয়ার প্রস্তুতিতেই নিজের মনকে শান্ত করতে হবে এবং ধীরে ধীরে ধ্যান বা মেডিটেশন লেভেলে যেতে যেতেই আমরা একসময় প্রশান্তির ঘুমে চলে যেতে পারব। এছাড়াও খারাপ স্বপ্ন ঘুমের ব্যাঘাত ঘটায়, এক্ষেত্রেও মেডিটেশন এবং ভালো চিন্তা করা জরুরি।
প্রিয় পাঠক, আমাদের দৈনন্দিন জীবনে ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়; কিন্তু এটি নিয়ে অনেক ধরনের সমস্যাও আছে। আশা করি, এ লেখাটি পড়ে কেউ কেউ উপকৃত হবেন। এছাড়াও ড. এম হেলাল এর ‘উন্নত স্বাস্থ্যচর্চা ও চিকিৎসা এবং শতবর্ষী হবার উপায়’ বইটি পড়লে এ ধরনের আরও অনেক তথ্য জানতে পারবেন। বইটি ক্যাম্পাস কার্যালয় থেকে সংগ্রহ করতে পারেন।
ভালো ঘুম আমাদের শরীর-মন সতেজ রাখে। ভালো ঘুম আমাদের জীবনকে আরও প্রশান্তিময় করে। আসুন, আমরা সঠিক নিয়মে ঘুমাই এবং সুস্বাস্থ্যের অধিকারী হই।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ