বিশেষ খবর

কোন বিশ্ববিদ্যালয়ে কত ব্যয় শিক্ষার্থীদের

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

বিজ্ঞান, চিকিৎসা, প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক গড় ব্যয় সব সময়ই বেশি। তুলনামূলক কম পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার খরচ। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীদের গড় ব্যয় সবচেয়ে বেশি খুলনা বিশ্ববিদ্যালয়ে। আর খরচের তলানিতে রয়েছে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।
উচ্চ শিক্ষালয়গুলোর নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে এ তথ্য দিয়ে শিক্ষার মান নিয়ন্ত্রণে ব্যয় সামঞ্জস্য আনার ক্ষেত্রে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।
২০১৬ সালের প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশ করেছে ইউজিসি। এতে দেখা যায়, বিশেষায়িত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষার্থী প্রতি বার্ষিক গড় ব্যয় চার লাখ ৬৯ হাজার ৬০৭ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় সর্বোচ্চ শিক্ষার্থী প্রতি ব্যয় এক লাখ ৫৪ হাজার ৮৮৮ টাকা।
ব্যয়ের তালিকা প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বার্ষিক গড় ব্যয় এক লাখ ১৩ হাজার ৩৭৬ টাকা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৮৭ হাজার ৬৬৯ টাকা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে তিন লাখ ৩৩ হাজার ৪২৫ টাকা, বুয়েটে এক লাখ ২৭ হাজার ৩৭২ টাকা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৯২ হাজার ৩১৩ টাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৯৯ হাজার টাকা, খুলনা বিশ্ববিদ্যালয়ে এক লাখ ৫৪ হাজার ৮৮৮ টাকা, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৭০ হাজার ৩৪৪ টাকা, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৪০ হাজার ১০৪ টাকা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৩৬ হাজার ৯৫ টাকা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৮ হাজার ৩২৫ টাকা, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩৪ হাজার টাকা।
ঢাকা, রাজশাহী, বাংলাদেশ কৃষি, বুয়েট, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, ইসলামী, শাহজালাল উন্মুক্ত, হাজী মোহাম্মদ দানেশ, শেরে বাংলা কৃষি, মওলানা ভাসানী; ঢাকা, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম প্রকৌশল; জগন্নাথ, নোয়াখালী বিজ্ঞান, কবি নজরুল, কুমিল্লা, সিলেট কৃষি, যশোর বিজ্ঞান, বেগম রোকেয়া, বিইউপি, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি, বাংলাদেশ টেক্সটাইল, বরিশাল ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় গত বছরের তুলনায় বেড়েছে। অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষার্থীদের গড় ব্যয় গত বছরের তুলনায় কমেছে।
৩৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের গড় ব্যয়ের সরণি প্রকাশ করেছে ইউজিসি। ইউজিসি জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য কোনো রাজস্ব বরাদ্দ দেয় না। এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও অঙ্গীভূত তিন হাজার ৮১টি কলেজে ২৩ লাখ ৫৩ জন শিক্ষার্থীর মাথাপিছু ব্যয় তাদের নিজস্ব আয় থেকে ব্যয় করা হয়। যা এবছর শিক্ষার্থীপ্রতি এক হাজার ৩৬২ টাকা।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র, এক হাজার ৪৭৫টি স্ট্যাডি সেন্টারের মাধ্যমে ছয়টি স্কুলের অধীনে ২৭টি আনুষ্ঠানিক ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচির অধীনে এসএসসি ও এইচএসসি প্রোগ্রামের এক লাখ ৭৭ হাজার ১০৯ জন শিক্ষার্থীসহ মোট চার লাখ ৩৩ হাজার ৪১৩ জন শিক্ষার্থীর ভিত্তিতে আলোচ্য বছরে শিক্ষার্থীপ্রতি মাথাপিছু বার্ষিক ব্যয় এক হাজার ৪৯ টাকা।
ইউজিসি’র প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীপ্রতি মাথাপিছু যা ব্যয় করা হয়, সে তুলনায় জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ব্যয় অনেক কম। ফলে এই দু’টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান কমে যাচ্ছে। অথচ উচ্চশিক্ষা পর্যায়ে জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।
এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ব্যয়ের সামঞ্জস্য বিধান করতে বলেছে ইউজিসি। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের পৃষ্ঠপোষকতায় প্রতিবেদন সম্পাদনা পরিষদে প্রধান সম্পাদক ছিলেন কমিশনের সদস্য অধ্যপক ড. দিল আফরোজা বেগম। ইউজিসি’র বার্ষিক প্রতিবেদনে মন্তব্য করে বলা হয়েছে, জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ন্ত্রণ করার জন্য সরকারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ