বিশেষ খবর

সুস্থ থাকার প্রাকৃতিক উপায়

ক্যাম্পাস ডেস্ক শিশু ক্যাম্পাস

আমরা অনেকেই আকুপ্রেশার শব্দটির সাথে পরিচিত। এটি হলো এক প্রকার প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি। ক্যাম্পাস সমাজ উন্নয়ন কেন্দ্র আয়োজিত আত্মোন্নয়নমূলক সেমিনারে আকুপ্রেশারের উপকারিতা ও প্রয়োগ পদ্ধতি সম্পর্কে আমি জেনেছি। এ লেখায় সে বিষয়েই আলোকপাত করতে চাই। আকুপ্রেশার আর আকুপাংচার -এ দু’টিকে অনেকে এক বিষয় বলে মনে করেন। আসলে তা নয়, এগুলো ভিন্ন ভিন্ন প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি। আকুপাংচার পদ্ধতিতে শরীরের বিভিন্ন অংশে সুঁই ফুটিয়ে চিকিৎসা করা হয়, কিন্তু আকুপ্রেশারে শরীরের বিভিন্ন পয়েন্টে আঙ্গুল বা মোটা কাঠির সাহায্যে চাপ দিয়ে রোগ নিরাময় করা হয়।
ইলেকট্রিক সুইচবোর্ডের লাইটের সুইচ দিলে লাইট জ্বলে, ফ্যানের সুইচ দিলে ফ্যান চলে। মানবদেহ ঠিক তেমনি। আমাদের দেহের হাত-পা এক একটা সুইচ বোর্ড। হাত-পা এর একেক অংশে চাপ দিলে দেহের একেক অংশ ঝঃরসঁষধঃব হয়। আর এভাবেই আকুপ্রেশার কাজ করে। ক্যাম্পাস সমাজ উন্নয়ন কেন্দ্রে আকুপ্রেশারের উপর নিয়মিত সেমিনার হয়। আমি সেখান থেকে অনেক কিছু শিখেছি। হাত-পা এর কোন পয়েন্ট শরীরের কোন অংশকে ঝঃরসঁষধঃব করে তাও জেনে গেছি।
আমার দাদু (যিনি বছর দুই আগে ইন্তেকাল করেন) যখন বেঁচে ছিলেন তখন ফুসফুসের সমস্যায় ভুগতেন। আকু থেরাপি নিয়ে উনি অনেক আরাম পেয়েছিলেন। সারাদিন পরিশ্রমের পর আমার বাবা বাসায় এলে উনার ক্লান্তি দূর করার জন্য মাঝে মাঝে আমি কিছুক্ষণ তাঁকে আকুথেরাপি করে দেই। এতে তিনি অনেক সতেজ বোধ করেন এবং তারপর থেকে ঘুমানোর আগ পর্যন্ত বাসার ডেস্কে অনেক কাজ করতে পারেন সহজেই।
সুস্থ-সতেজ থাকার জন্য আমরা প্রতিদিন খুব অল্প সময়ে নিজেরাই নিজেদের আকুথেরাপি করতে পারি। আকুপ্রেশার পদ্ধতিতে হাত-পা এর বিভিন্ন পয়েন্ট ঝঃরসঁষধঃব করার জন্য ম্যাসাজ টুলস্ও কিনতে পাওয়া যায়। কেউ যদি প্রতিদিন এক হাত দিয়ে অন্য হাতের তালুর প্রতিটি অংশ চাপ দিয়ে দিয়ে ২/১ মিনিট ম্যাসাজ করেন। তাতেও অনেক উপকার পাওয়া সম্ভব। আকুপ্রেশার ছাড়াও মেডিটেশন, রিফ্লেক্সোলজি সবই হলো ঔষধবিহীন প্রাকৃতিক পদ্ধতিতে জীবনযাপন করার উপায়। এসবের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। প্রতি শনিবার ক্যাম্পাস অডিটরিয়ামে আয়োজিত আত্মোন্নয়নমূলক কার্যক্রমে আপনিও অংশগ্রহণ করতে পারেন এবং প্রাকৃতিক চিকিৎসার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারেন। তাছাড়া এখান থেকে এরূপ প্রাকৃতিক চিকিৎসার বর্ণহীন ও যন্ত্রপাতি সংগ্রহ করতে পারেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ