বিশেষ খবর



Upcoming Event

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

২০০৩ সালের পহেলা সেপ্টেম্বর প্রতিষ্ঠা লাভ করে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। সময়ের বিবর্তনে ১ সেপ্টেম্বর ১৫তম বর্ষে পদার্পণ করে নবীন এ বিশ্ববিদ্যালয়টি। খুলনা শহর থেকে প্রায় ১২ কিলোমিটার উত্তরে ঢাকা-খুলনা মহাসড়কের পাশেই ফুলবাড়ীগেট এলাকায় বিশ্ববিদ্যালয়ের ১০১ একর এলাকা নিয়ে মনোরম পরিবেশে ক্যাম্পাস অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের জন্য ভৌত অবকাঠামো, লাইব্রেরি ভবন, আধুনিক ল্যাবরেটরি ও কম্পিউটার সেন্টার, ছাত্র-ছাত্রীদের আবাসিক হল, ক্যাফেটেরিয়া, খেলার মাঠ, পুকুর, মেডিকেল সেন্টার, মসজিদ ইত্যাদি বিদ্যমান। বর্তমানে তিনটি অনুষদের অধীনে ১৮ টি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে এই বিশ্ববিদ্যায়ে পাঁচ সহস্রাধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। এছাড়া তিন শতাধিক শিক্ষক, একশতাধিক কর্মকর্তা এবং প্রায় তিনশত কর্মচারী দিয়ে চলছে কুয়েট’র শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্র্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, লেদার ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, আরবান এন্ড রিজিওনাল প্লানিং, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, ম্যাটেরিয়ালস্্ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর এবং পদার্থ বিদ্যা, রসায়ন, গণিত ও মানবিক বিভাগে স্নাতকোত্তর কোর্স রয়েছে। রয়েছে তিনটি ইনস্টিটিউট। অল্প কয়েক বছরের মধ্যেই আরো বেশ কয়েকটি বিভাগের কার্যক্রম শুরু হবে, অদূর ভবিষ্যতে বাড়বে বিশ্ববিদ্যালয়ের আয়তন, বিভাগ ও লোকবল। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভিন্নভাবে ঐতিহ্য বহন করছে। এটি ১৯৬৭ সালে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হলেও ১৯৭৪ সালে একাডেমিক কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে, অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও খুলনাবাসীর ধারাবাহিক সংগ্রামের মধ্যদিয়ে ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), খুলনা। এটি একটি স্বায়ত্বশাসিত ডিগ্রি প্রদানকারী প্রতিষ্ঠান হলেও বিভিন্ন সমস্যা এবং উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন বাধা থাকার কারনে সকলের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের আরো তিনটি ইনস্টিটিউট অব টেকনোলজিসহ এই প্রতিষ্ঠান ২০০৩ সালের ১ সেপ্টেম্বর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। যাত্রা শুরু হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের।
বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা কার্যক্রমের আওতায় ও বিভিন্ন দেশের সাথে যৌথ সহযোগিতায় একাধিক গবেষণা কার্যক্রম পরিচালনার সুযোগ এবং এসব গবেষনা দেশ ও বিদেশের গবেষণাপত্রে নিয়মিত প্রকাশনার সুবিধা বিদ্যমান।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img