বিশেষ খবর

বিশ্ববিদ্যালয় বিশ-র‌্যাংকিংয়ে দেশসেরা বাকৃবি, ঢাবি তিনে

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

বিশ্ব র‌্যাংকিংয়ে প্রথম দুই হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এক নম্বরে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বিশ্ব র‌্যাংকিংয়ে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান দুই হাজার ৬১তম।
বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ব র‌্যাংকিংয়ে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান দুই হাজার ১৩৪ নম্বরে। তালিকায় তিন নম্বরে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত এ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং দুই হাজার ২৭৫ নম্বর।
স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েবওমেট্রিক্স র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ’ এর জুলাই সংস্করণে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়গুলোর অবদান ও অবস্থানের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়।
তালিকা অনুযায়ী বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চার নম্বরে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং দুই হাজার ৭৫৭), পাঁচ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (দুই হাজার ৮৭০), ছয় নম্বরে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয় (তিন হাজার ১০), সাত নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (তিন হাজার ৫৪), আট নম্বরে বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (তিন হাজার ৩৪৩), ৯ নম্বরে নর্থ-সাউথ ইউনিভার্সিটি (তিন হাজার ৪৯৯) এবং ১০ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (তিন হাজার ৫২৮)।
বিশ্ব র‌্যাংকিংয়ে প্রথম পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সবক’টি যুক্তরাষ্ট্রের।
এগুলো হলো যথাক্রমে হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে এবং ইউনিভার্সিটি অব মিশিগান।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ