বিশেষ খবর

শিক্ষাব্যবস্থায় পরিবর্তন প্রয়োজন তরুণ উদ্যোক্তা তৈরিতে -প্রফেসর ড. ইউনূস

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

শিক্ষার্থীদের চাকরি খোঁজার পরিবর্তে বরং উদ্যোক্তা হতে উৎসাহিত করতে শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনা প্রয়োজন। ভারতের ঝাড়খ-ে অবস্থিত জামশেদপুরে টাটা স্টিলের সিগনেচার ইভেন্ট সামভাদের সমাপনী দিনে ভারতের সব অঞ্চল থেকে আসা উপজাতি তরুণ-তরুণী, উন্নয়নকর্মীদের উদ্দেশে নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস এ কথা বলেন।
সম্প্রতি জামশেদপুরে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো অস্ট্রেলিয়া, কানাডা ও কেনিয়া থেকে আন্তর্জাতিক উপজাতি প্রতিনিধিদের অংশগ্রহণে এই সমাবেশের মূল বিষয়বস্তু ছিল উপজাতি তরুণদের আশা-আকাঙ্খা। উত্তর-পূর্ব, মধ্য ও পশ্চিম ভারতের ২০টি রাজ্যের বিভিন্ন এলাকা থেকে উপজাতি তরুণ-তরুণীরা এতে অংশগ্রহণ করেন।
প্রফেসর ইউনূস বলেন, পুঁজিবাদী কাঠামোর ওপর গড়ে ওঠা আমাদের অর্থনৈতিক ব্যবস্থায় ধরে নেয়া হয় যে মানুষকে অন্যের চাকরি করে জীবন ধারণ করতে হবে। কিন্তু আমাদের জন্ম এ জন্য হয়নি।
উপজাতি তরুণদের স্বাবলম্বী হতে উৎসাহিত করে তিনি বলেন, আমাদের শিক্ষাব্যবস্থা আমাদেরকে অন্যের কর্মচারী হতে শিক্ষা দেয়। কিন্তু তাদের উচিত কর্মচারী বা উদ্যোক্তা দু’টি হওয়ারই শিক্ষা দেওয়া। প্রফেসর ইউনূস আরো বলেন, আমাদের নতুন করে শিখতে হবে এবং চাকরি পাওয়ার চেয়েও বড় কিছু চিন্তা করতে হবে- আমাদের উদ্যোক্তা হতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ