বিশেষ খবর

সবচেয়ে বড় সুইমিংপুল

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ

সুইমিংপুলের ব্যাপারে আমাদের প্রায় সবারই ধারণা আছে। তাতে সাঁতরানোর অভিজ্ঞতাও কারও কারও আছে। কিন্তু ১১টা ফুটবল মাঠের সমান সুইমিংপুল কি কখনও দেখেছেন? এমনই বিশাল আকারের এক সুইমিংপুল তৈরি হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে। দেশটির আলগারোবো শহরের সান আলফোনসো রিসোর্টে এটি তৈরি করা হয়েছে। এটি লম্বায় এক কিলোমিটারের বেশি (১,০১৩ মিটার) এবং ১১ ফুট গভীর। সুইমিংপুলটি প্রায় ২০ একর জায়গাজুড়ে বিস্তৃত। বর্তমানে এটিই বিশ্বের সবচেয়ে বড় সুইমিংপুল। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এ স্বীকৃতি দিয়েছে।
প্রশান্ত মহাসাগরের গা ঘেঁষে তৈরি হওয়ায় পুলটির সৌন্দর্য নতুন মাত্রা পেয়েছে। এখানে ব্যবহারও করা হয়েছে সাগরের পানি। সমুদ্র থেকে পানি পরিশোধন করে পুলের একদিক দিয়ে পাম্প করে ঢোকানো হয়, আবার অন্যদিক থেকে বের করে দেয়া হয়। এই সুইমিংপুলের পানি ধারণ ক্ষমতা ২৫ কোটি লিটার। এর পানির উষ্ণতা সমুদ্রের পানির চেয়েও ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।
সেখানে গেলে মনে হবে সুইমিংপুল নয়, যেন ঢেউহীন এক বিশাল সমুদ্রে আপনি সাঁতরে বেড়াচ্ছেন। শুধু সাঁতারই নয়, বিনোদনের জন্য তাতে রয়েছে নানারকম ওয়াটার স্পোর্টসের সুযোগও। পুলটি তৈরিতে ব্যয় হয়েছে ২২২ কোটি টাকার বেশি। সময় লেগেছে পুরো ৫ বছর।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ