বিশেষ খবর

চুুয়েটে পালিত হল পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং দিবস

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বুয়েট’র পিএমআরই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ তামিম বলেছেন, জ্বালানি ও খনিজ সম্পদ খাতে এদেশে দক্ষ জনশক্তির অভাব ছিল। তাই বিদেশি কোম্পানী ও বিদেশি জনশক্তির ওপর বিভিন্নভাবে নির্ভর করতে হতো। বর্তমানে চুয়েটসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা হচ্ছে। আশা করি, দেশে পেট্রোলিয়াম খাতের জনশক্তি তৈরি হওয়ায় বিদেশি কোম্পানী নির্ভরতা কমে যাবে।
তিনি ৪ মে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় এর পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের উদ্যোগে পিএমই ডে ২০১৫ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে ছিল আনন্দ র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার, গোল টেবিল আলোচনা, পুরস্কার বিতরণী, নবীণ বরণ, বিদায় অনুষ্ঠান, ফায়ার ওয়ার্কস, সাংস্কৃতিক সন্ধ্যা প্রভৃতি।
অধ্যাপক ড. মোহাম্মদ তামিম আরো বলেন, অর্থনৈতিক উন্নয়নে জ্বালানি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতীয় উন্নয়নে এই খাতের কোনো বিকল্প নেই। এই খাতের সফলতা ব্যর্থতার সাথে দেশের উন্নয়ন-অগ্রগতি অনেকাংশে নির্ভর করে। তাই এই বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলা ও তার সুষ্ঠু ব্যবহারের নিমিত্তে সকলকে কাজ করে যেতে হবে।
গেস্ট অব অনার এর বক্তব্যে চুয়েট’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ খনিজ সম্পদের উপর দাঁড়িয়ে আছে। এই খাতের সম্পদ আহরণ করে জীবনযাত্রার মানোন্নয়নে কাজে লাগাতে হবে। সেই লক্ষ্য পূরণে দরকার দক্ষ জনশক্তি। স্বাগত বক্তব্য রাখেন পিএমই বিভাগের প্রভাষক তারেক-উজ-জামান। 


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ