বিশেষ খবর

তরুণদের আরো দায়িত্ববান হতে হবে -রাষ্ট্রপতি

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ১৪তম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ডিগ্রিধারীদের উদ্দেশ্যে বলেন, তাদের এই ডিগ্রি সনদের পাশাপাশি সমাজ, দেশ ও জাতির প্রতি দায়িত্বও অর্পণ করছে। দেশপ্রেমের চেতনায় আগামী দিনে কাজের মাধ্যমে সেই দায়িত্ব পালন করতে হবে। তিনি আরো বলেন, কর্মজীবনই শিক্ষার একমাত্র উদ্দেশ্য নয়, জীবনের প্রতিটি ক্ষেত্রে সততা, ন্যায়-নিষ্ঠা ও দেশপ্রেম প্রতিষ্ঠা করাই শিক্ষার প্রকৃত উদ্দেশ্য। সম্প্রতি রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এই সমাবর্তন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক প্রধান বিচারপতি তোফাজ্জাল ইসলাম। সমাবর্তন বক্তা ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আহমদ শফি প্রমুখ। অনুষ্ঠানে দুজন শিক্ষার্থীকে স্বর্ণপদকসহ মোট এক হাজার ৪৪৫ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশে উচ্চশিক্ষার মান বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো কার্যকর পদক্ষেপ নেয়ারও তাগিদ দেন।
সমাবর্তন বক্তব্যে সুলতানা কামাল বলেন, দায়িত্বজ্ঞান, নাগরিকত্ববোধ, দেশের প্রতি মনোভাব, মানবাধিকার ও দুর্নীতিবিরোধী সংস্কৃতির প্রতি আনুগত্য সব মিলেয়েই জনগোষ্ঠীর চরিত্র চিহ্নিত হয়। আর গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জনগোষ্ঠীর চরিত্রের ওপরই তাদের নির্বাচিত প্রতিনিধির চরিত্র নির্ভর করে। তাই বাংলাদেশের যেসব দুর্দশা বিদ্যমান, তা থেকে দেশকে মুক্ত করতে জাতীয় চরিত্র পরিবর্তনে যুবসমাজকে এগিয়ে আসতে হবে।
ড. মোহাম্মদ ফরাসউদ্দিন জানান, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের মানসম্পন্ন উচ্চশিক্ষা এবং বাংলার ঐতিহ্য-কৃষ্টি ও মুক্তিযুদ্ধের মূল্যবোধে বিশ্বমানের একটি আধুনিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে অসচ্ছল ও মেধাবীদের গত অর্থবছরেই পাঁচ কোটি ১৩ লাখ টাকা বৃত্তি দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ