বিশেষ খবর

চলো ব্যায়াম করি, সুস্থ থাকি

ক্যাম্পাস ডেস্ক শিশু ক্যাম্পাস
img

॥ মাহীর হেলাল ॥
৮ম শ্রেণি, উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল


আমরা সকলেই আমাদের স্বাদ ও ইচ্ছার লক্ষ্যে পৌঁছোনোর জন্য যথাসাধ্য চেষ্টা করি। কিন্তু যদি আমাদের শরীরই অসুস্থ থাকে, তাহলে লক্ষ্যে পৌঁছোলেও তার পুরো মজা নেয়া যায় না। শরীর ও মনকে সুস্থ ও সুন্দর রাখার উত্তম উপায় ব্যায়াম। আমার বাবা অনেক অনেক ব্যস্ততার মধ্যেও সকালে গোসলের পূর্বে কিংবা রাতে বাসায় ফিরে জগিং ও ইয়োগা করেন। এতে বাবার Energy level  অটুট থাকে এবং তিনি রোগমুক্ত থাকেন।
ব্যায়ামের উপকারিতা সম্পর্কে বাবা আমাকে অনেক আগেই বুঝিয়েছিলেন। কিন্তু আমি এতদিন গুরুত্ব দিয়ে ব্যায়াম করিনি। যার ফলে আমি নিজেই অনুভব করতে পারছিলাম যে, আমার শরীর ভারি হয়ে যাচ্ছে এবং নিজেকে কিঞ্চিৎ দুর্বল মনে হচ্ছে। একদিন বাবা ও মা দু’জনেই আমাকে আরও গভীরভাবে বোঝালেন, ব্যায়াম না করলে কী হয়। বাবা-মায়ের সেইসব কথা রাখতে আমি আমার দৈনিক Constructive কাজগুলোর মধ্যে ব্যায়ামের একটি রুটিন করে নেই।
রুটিনটি হলো, সকালে ঘুম থেকে ওঠার পর প্রথম কাজ হলো নামাজ পড়ে ব্যায়াম করা। আমি সবসময় চেষ্টা করি, রুমের বরান্দার দরজা খুলে দিয়ে সকালের ফ্রেশ বাতাসে ব্যায়াম করতে। আমি মূলত জগিং করি, বুক ডন দেই; আর হাত-পা নানান ভঙ্গিতে নাড়াচাড়া করি। দু’একটা যোগ ব্যায়ামের আসনও করি। নাক দিয়ে বিশেষ কায়দায় শ্বাস-প্রশ্বাস নেয়ার ব্যায়ামও করি। এভাবে ১৫ মিনিট ব্যায়াম শেষ হলে ক্লান্তি দূর করার জন্য ১০/১৫ মিনিট মেডিটেশন করি। এর ফলে শরীর পুরোপুরি জেগে ওঠে এবং আমি পুরো উদ্যম নিয়ে দিনের কাজ শুরু করি। আগে যখন ব্যায়াম প্রায় করতামই না তখন ভোর সকালে উঠতে কষ্ট হতো, ঘুম থেকে ওঠার পর খারাপ লাগতো, আলসেমি থাকতো। এখন আমার শরীর বেশ ফুরফুরে লাগে, হাত-পা-শরীর আরও বেশি Easy  মনে হয়। এরফলে পড়াশোনা ও কাজকর্মের প্রতি আমি আরও মনোযোগী হতে পেরেছি।
ব্যায়াম প্রতিটি মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্যায়ামের মাধ্যমে শরীর আরও Active  হয়, শরীর ফিট থাকে। ব্যায়ামের মাধ্যমে রোগমুক্তও থাকা যায়। তাই বন্ধুরা, তোমরা ব্যায়াম কর এবং সবসময় সুস্থ থাকো; আর আমার জন্য দোয়া করো, যেন ব্যায়াম করার এ অভ্যাস সারাজীবন ধরে রাখতে পারি।             
লেখকের ওয়েবঃ  www.maheer.helal.net.bd
ই-মেইলঃ  maheer7helal@gmail.com


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ