বিশেষ খবর

লেখাপড়ার ক্ষেত্রে অনন্য উচ্চতায় সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ এন্ড হসপিটাল

ক্যাম্পাস ডেস্ক মেডিকেল কলেজ
img

সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ; বাংলাদেশের একমাত্র মহিলা ডেন্টাল কলেজ হিসেবে যার রয়েছে একক স্বীকৃতি। কলেজটির প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা হলেন জামিউল হোসেন জামির। দেশের বাস্তব চাহিদাকে তিনি সঠিকভাবে উপলব্ধি করতে পেরেছিলেন বলে সাফেনার মতো একটি প্রতিশ্রুতিশীল নারী স্বাস্থ্যশিক্ষার আদর্শ প্রতিষ্ঠান গড়তে পেরেছেন।
ঢাকা শহরের প্রাণকেন্দ্রে মালিবাগ ডিআইটি রোডে অবস্থিত কলেজটির সুপরিসর নিজস্ব ক্যাম্পাস দন্ত চিকিৎসায় আগ্রহী ছাত্রীদের বিশেষ আকর্ষণে পরিণত হয়েছে। জামিউল হোসেন জামির যখন পাইওনিয়ার ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা করেন, সেটি ছিল দেশের প্রথম সহশিক্ষার বেসরকারি ডেন্টাল কলেজ। ঐ সময় তিনি দেখেছেন অনেক আগ্রহ নিয়ে মেয়েরা পাইওনিয়ার ডেন্টাল কলেজে ভর্তি হতে আসতো, কিন্তু সহশিক্ষার কারণে পরিবার ও সমাজের দিক থেকে অসুবিধা থাকায় বেশকিছু ছাত্রী ভর্তি হতে অনাগ্রহ প্রকাশ করত, উচ্চশিক্ষা লাভের আশা বুকে চেপেই তারা ফিরে যেত। বিষয়টি জামিউল হোসেন জামিরের কাছে বেদনাদায়ক মনে হয়েছে। তখন থেকে তিনি প্রতিজ্ঞা করেন শুধু মেয়েদের জন্য একটি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা করবেন। অভিভাবকদের মধ্যেও অনেকে তাঁকে অনুরোধ করেছেন মেয়েদের জন্য আলাদা একটি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা করতে। জামিউল হোসেন জামিরের সেই স্বপ্ন বাস্তবরূপ নিয়েছে সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে। এখনও পর্যন্ত এটি বাংলাদেশের একমাত্র মহিলা ডেন্টাল কলেজ। চাহিদাভিত্তিক সামাজিক উদ্যোগের এটি একটি অনন্য উদাহরণ। কলেজটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদনপ্রাপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। উচ্চতর যোগ্যতাসম্পন্ন শিক্ষকমন্ডলী, সুপরিসর শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম, রিডিং রুম ও সমৃদ্ধ লাইব্রেরি, নিরাপদ ও মানসম্মত আবাসিক ব্যবস্থা নারী শিক্ষার্থীদের আকর্ষণের মূল বিবেচ্য বিষয় বলে স্বীকৃত হয়েছে। লাইব্রেরিতে রয়েছে প্রয়োজনীয় পর্যাপ্ত বই, জার্নাল ও আধুনিক ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ। এ ছাড়া রয়েছে বায়োকেমিস্ট্রি এন্ড ফিজিওলজি ল্যাবরেটরি, ডিসেকশন হল, প্যাথলজি ল্যাব, অর্থোডন্টিক্্স ল্যাব, প্রন্থডনটিকস ল্যাব, মাল্টিমিডিয়া এবং অত্যাধুনিক স্ক্রীনটাচ ডিজিটাল বোর্ড সমৃদ্ধ লেকচার রুম, অডিটরিয়াম, ক্যান্টিন, কমনরুম, প্যাথলজি ডিপার্টমেন্টসহ অন্যান্য অত্যাবশ্যকীয় ডিপার্টমেন্ট।
দক্ষ ডেন্টাল সার্জন তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠিত সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ আন্তর্জাতিক মানের শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান এবং দন্ত রোগের প্রতিরোধ ও নিরাময়ের জন্য গবেষণা এবং বাংলাদেশে দন্ত চিকিৎসা শিক্ষার মানোন্নয়নে অধিকতর অগ্রণী ভূমিকা রাখবে এ প্রত্যাশা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের। ধর্মীয় মূল্যবোধ, বাঙালির সামাজিকতা ও সংস্কৃতির ধারক-বাহক হয়ে সাফেনা স্বাস্থ্যসেবা খাতে নারীশিক্ষার যে দিগন্ত উন্মোচন করেছে তা সুরক্ষিত ও সমৃদ্ধ করবে বর্তমান ও আগামী প্রজন্মএ বিশ্বাস সচেতন মহলে জেগে উঠেছে। মানব সন্তানের দন্ত সুরক্ষায় আর নারী জাগরণে সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজের অগ্রযাত্রা অব্যাহত থাকবে, বিশ্বময় এর সুকৃতি ছড়িয়ে পড়বে স্বপ্নদ্রষ্টা জামিউল হোসেন জামির তাই প্রত্যাশা করেন।
সাফেনার লক্ষ্য ও উদ্দেশ্য
- উচ্চশিক্ষিত এবং দক্ষ ডেন্টাল সার্জন তৈরির লক্ষ্যে সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজের ছাত্রীদের আন্তজার্তিক মানের শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান;
- একটি আধুনিক বিশেষায়িত ডেন্টাল ও জেনারেল হসপিটাল প্রতিষ্ঠা;
- বাংলাদেশে দন্ত চিকিৎসা শিক্ষার মানোন্নয়ন;
- দন্ত রোগের প্রতিরোধ ও নিরাময়ের জন্য গবেষণা এবং ছাত্রীদের শিক্ষাদান;
- দক্ষতাসম্পন্ন ডেন্টাল সার্জন গড়ে তোলা;
- সমাজে আধুনিক ওরাল এন্ড ডেন্টাল হেল্থ সার্ভিস প্রদান;
- মুখের স্বাস্থ্য পরিচর্যা সুপরিচালনার নিমিত্তে জনগণকে সচেতন করে তোলা;
- দেশে ডেন্টাল সার্জনের ব্যাপক চাহিদার প্রেক্ষিতে ত্বরিৎ এই বিপুল চাহিদাপূরণ;
- ওরাল ডেন্টাল সায়েন্স পাঠে মেধাবী ছাত্রীদের ডেন্টাল সায়েন্সে আকৃষ্ট করার লক্ষ্যে সুযোগ-সুবিধা বাড়ানো;
- বেসরকারি ডেন্টাল শিক্ষা প্রতিষ্ঠানে মেধাবী ছাত্রীদের ডেন্টাল সায়েন্সে পড়তে বিদেশ গমন হ্রাস ও বৈদেশিক মুদ্রার সাশ্রয়।
ঈর্ষণীয় সাফল্যের ধারায় সাফেনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ সালে অনুষ্ঠিত বিডিএস পেশাগত পরীক্ষার ফলাফলে দেখা যায় কো-এডুকেশনের ডেন্টাল কলেজগুলোর তুলনায় সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজের ছাত্রীদের রেজাল্ট অনেক ভালো। ১৬টি মেধাস্থান ও ৩০টি অনার্স মার্কসহ ফলাফলের দিক থেকে দেশের শ্রেষ্ঠ ডেন্টাল কলেজের স্থান লাভ করে সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত পেশাগত পরীক্ষায় মেধাতালিকায় ১ম, ২য় স্থানসহ মোট ৮টি মেধাস্থান অর্জন করে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ