বিশেষ খবর

মানসিক সমস্যার লক্ষণ

ক্যাম্পাস ডেস্ক স্বাস্থ্য
img

অনেক সময় নিজের অজান্তেই মানসিক সমস্যা গ্রাস করতে পারে। আর এ ক্ষেত্রে সমস্যাটি সঠিক সময়ে নির্ণয় করা সম্ভব না হলে তা পরবর্তী সময়ে বেড়ে যেতে পারে। অন্যান্য রোগের মতোই মানসিক সমস্যাও একটি রোগ। এ রোগ যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা শুরু করলে আরোগ্যলাভও সহজ হয়। এ লেখায় তুলে ধরা হলো মানসিক সমস্যার কয়েকটি লক্ষণ।
অসামাজিক হয়ে ওঠাঃ
মানুষ সামাজিক প্রাণী। বেঁচে থাকার জন্য অন্যান্য মানুষের সঙ্গে মেলামেশার প্রয়োজন রয়েছে। কিন্তু আপনি যদি বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন ও পরিচিত মানুষদের এড়িয়ে চলেন তাহলে তা মোটেই স্বাভাবিক বিষয় নয়। আপনার ক্ষেত্রে যদি এমনটা হয় তাহলে তা গুরুত্বের সঙ্গে নিন। এ ক্ষেত্রে অন্যের সমস্যা খোঁজার আগে আপনার কোনো মানসিক সমস্যা হয়েছে কি না, সে বিষয়টি নিশ্চিত হোন।
মনোযোগ প্রদানে ব্যর্থতা
মানসিক সমস্যা হলে মন সর্বদা বিক্ষিপ্ত অবস্থায় থাকতে পারে। আর এ ধরনের পরিস্থিতিতে কোনো নির্দিষ্ট বিষয়ে মনোযোগ দেওয়া অসম্ভব হয়ে উঠতে পারে। এ ধরনের পরিস্থিতিতে অসংখ্য বিষয় মনের মাঝে খেলা করে। আপনার মন যদি সর্বদা বিক্ষিপ্ত অবস্থায় থাকে তাহলে কোনো বিষয় মনে রাখা যেমন কঠিন হবে তেমনি কোনো সিদ্ধান্ত নেওয়াও সহজ হবে না। এ ধরনের পরিস্থিতি প্রায়ই মানসিক সমস্যার লক্ষণ হিসেবে দেখা দেয়।
ঘুমের সমস্যা
বিষণœতায় আক্রান্ত বহু মানুষকেই সকালে ঘুম থেকে উঠতে দেরি করতে দেখা যায়। মানসিক অস্থিরতার কারণে রাতে ঘুমাতেও অনেকের দেরি হয়। এ ছাড়া ঘুমের সময় চোয়াল শক্ত রাখা কিংবা দাঁত কিড়মিড় করা অনেকের মানসিক সমস্যা নির্দেশ করে। ঘুমের এ ধরনের নানা অস্বাভাবিকতা মানসিক সমস্যা নির্দেশ করে।
বিচ্ছিন্নতা
মানসিক সমস্যার কারণে অনেকেরই পরিস্থিতির সঙ্গে বিচ্ছিন্নতা তৈরি হয়। এ ধরনের সমস্যার একটি উদাহরণ হতে পারে একটি মিটিং; যেখানে স্বাভাবিকভাবে আপনি অন্য সবার মতো অংশ নিলেও বাস্তবে আপনার সঙ্গে সবার বিচ্ছিন্নতা তৈরি হয়েছে। আপনি হয়তো মিটিংয়ে বসে আছেন কিন্তু কী বিষয়ে কথা হচ্ছে, তার কিছুই ধরতে পারছেন না।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ