বিশেষ খবর

তথ্য-প্রযুক্তি ব্যবহার শিক্ষা সুবিধাকে দ্রুত সহজ লভ্য করে তুলতে পারে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

শিক্ষাব্যবস্থায় তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে শিক্ষাকে সহজ লভ্য করে তোলা সম্ভব। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় এর কোনো বিকল্প নেই। শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি সম্প্রতি গাজীপুরে বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএড প্রোগ্রামে শিক্ষা বিস্তরণ শীর্ষক জাতীয় কর্মশালায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী আরও বলেন, বাউবি’র প্রযুক্তি শিক্ষার প্রসার, প্রযুক্তির মাধ্যমে তথা প্রযুক্তি ব্যবহার করে শিক্ষাদানের ব্যাপক কর্মসূচি এক যুগান্তকারি পদক্ষেপ। আমাদের শিক্ষা পরিচালনাকারি শিক্ষকরা তা ভালোভাবে আয়ত্ব করতে হবে এবং শিক্ষার্থীদের মধ্যে সহজভাবে পৌঁছে দিতে হবে। এ জন্য শিক্ষকদের নিজেদেরকে প্রস্তুত করার জন্য উদ্যোগী হবেন। আর্থিক ও সামাজিক কারণে বা সুযোগ-সুবিধার অভাব এবং বিভিন্ন স্তরে যারা ঝরে পড়ে তারা যেকোনো বয়সে যে কোনো স্তরে এই সুযোগ লাভ করতে পারে। প্রাথমিক থেকে সর্বোচ্চ শিক্ষা লাভের এই সুযোগ বাউবি নিশ্চিত করছে। বর্তমানে বাউবি ৫ লক্ষ ৭০ হাজার শিক্ষার্থী। আগামীতে ১০ লক্ষ শিক্ষার্থী এর আওতায় আসবে।
উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশন ও টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ এর সহযোগিতায় ন্যাশনাল ওয়ার্কশপ অন দি ডেলিভারী মোড অব বিএড প্রোগ্রামের দিনব্যপী এ কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান। কর্মশালায় সভাপতির ভাষণে উপাচার্য বলেন একবিংশ শতাব্দীর শিক্ষা চ্যালেঞ্জ মোকাবেলায় উ›মুক্ত বিশ্ববিদ্যালয়কে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে । এ লক্ষ্যে অনলাইন এডুকেশন, ই-বুক, ওয়েব রেডিও, ওয়েব টিভি, মোবাইল এ্যাপস সহ ব্লেন্ডেড এডুকেশনের সর্বোত্তম ব্যবহার ইতোমধ্যে শুরু হয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ