বিশেষ খবর

শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউট বাধ্যতামূলক করা হবে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্কাউট বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সম্প্রতি টিএসসি অডিটরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোভার স্কাউট গ্রুপের ৫০ বছর পূর্তি উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, রোভার স্কাউটে কাজ করা একজন শিক্ষার্থী চারিত্রিক, মানসিক ও সামাজিকভাবে অনেক এগিয়ে যায়। যেকোনো দুর্গম এলাকায় প্রাকৃতিক দুর্যোগে তারা কাজ করে থাকে। তারা দেশের জন্য কাজ করে ও কল্যাণ বয়ে আনে। সারাদেশে কম বেশি স্কাউটের প্রসারতা আছে। তবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্কাউট বাধ্যতামূলক করা হবে, যেন প্রসারতা বাড়ে।
তিনি বলেন, বর্তমানে যে শিক্ষা ব্যবস্থা আছে তা দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন দরকার। বিশ্বমানের শিক্ষা ব্যবস্থার সঙ্গে মিল রেখে উন্নত একটি শিক্ষা প্রদ্ধতি প্রণয়ন করা জরুরি। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের রূপকার হিসেবে প্রস্তুত করতে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।
নাহিদ বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশে উন্নীত হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। এজন্য নতুন প্রজন্মের জন্য জ্ঞান, শিক্ষা ও দক্ষতা বাড়াতে হবে। সে লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপের সভাপতি ও প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, স্কাউট ব্যক্তিত্ব আবুল কালাম আজাদ, ডাঃ মোঃ মোফাজ্জেল হকসহ আরো অনেকে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ