বিশেষ খবর

আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজে মার্শাল আর্ট গ্রেডিং টেস্ট ও সার্টিফিকেট বিতরণ

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

সম্প্রতি আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ, বাংলাদেশ জোমাসার মার্শাল আর্ট ফেডারেশন ও বাংলাদেশ ম্যাস রেসলিং এসোসিয়েশন কর্তৃক আয়োজিত মার্শাল আর্ট গ্রেডিং টেস্ট ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান মোহাম্মদপুরস্থ আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষা সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘরের কিউরেটর এন আই খান, বিশেষ অতিথি ছিলেন ড. মোঃ ইদ্রিস আলী, প্রাক্তন কমিশনার-বাংলাদেশ স্কাউটস, ঢাকা মেট্রোপলিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ আ ফ ম রেজাউল হাসান। প্রধান অতিথির বক্তব্যে এন আই খান বলেন, পড়ালেখার পাশাপাশি মার্শাল আর্ট প্রশিক্ষণের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা তাদের শারীরিক, মানসিক ও আত্মিক উন্নতি ঘটাতে পারে। মার্শাল আর্টের মাধ্যমেও জীবনকে সুন্দর করতে পারে, নিজে প্রশিক্ষণ নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে পারে। তিনি আরও বলেন, ইউরোপ-আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে মার্শাল আর্ট প্রশিক্ষণ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত থাকলেও এখনো আমাদের দেশে বিষয়টিকে গুরুত্বসহকারে দেখা হচ্ছে না। তিনি শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি নির্ভর হওয়ার পরামর্শ দেন।
এন আই খান শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকরা যেন ক্লাস পরিচালনার সময় খরাব ঋধপবনড়ড়শ ব্যবহার করেন যাতে করে সকল গুরুত্বপূর্ণ ক্লাসগুলো একই সাথে লক্ষ লক্ষ শিক্ষার্থী উপভোগ করতে পারে। তিনি আরও বলেন, একটু সচেতন হলেই মোবাইলের মাধ্যমে আজকাল আমরা পুরো পৃথিবীর সুবিধাগুলো হাতের নাগালে পেতে পারি। এ প্রসঙ্গে তিনি মোবাইল ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাপস্ থেকে প্রচলিত সুবিধাগুলো গ্রহণ করার আহবান জানান। তিনি মোবাইল ব্যবহারকারীদের ঠধষঁব ভড়ৎ সড়হবু তে অভ্যস্ত হওয়ার পরামর্শ দেন।
বিশেষ অতিথির বক্তব্যে ড. মোঃ ইদ্রিস আলী মার্শাল আর্ট প্রশিক্ষণ কার্যক্রমকে প্রাতিষ্ঠানিকভাবে গুরুত্ব দেয়ার পরামর্শ দেন এবং আশা প্রকাশ করেন কলেজের স্কাউট কার্যক্রমের মতো মার্শাল আর্ট প্রশিক্ষণ কার্যক্রমও পূর্ণতা পাবে।
সভাপতির বক্তব্যে আ ফ ম রেজাউল হাসান বলেন, এন আই খানের মত একজন শিক্ষানুরাগী ব্যক্তিকে আমাদের মাঝে পেয়ে গর্ববোধ করছি যিনি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় তথ্য-প্রযুক্তির সম্মিলন ঘটিয়ে শিক্ষা ব্যবস্থাকে বহুদূর এগিয়ে দিয়েছেন। তিনি আরো বলেন, মার্শাল আর্ট প্রশিক্ষণ কার্যক্রমের সাথে এই কলেজকে সম্পৃক্ত করণের বিষয়ে কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন (সাবেক এমপি ও সি.আই.পি) এর ব্যক্তিগত আগ্রহের কথা উল্লেখ করেন।
তিনি আরো বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে যতটুকু সহযোগিতা দরকার তা আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের পক্ষ থেকে করা হবে। কলেজের সমাজকর্ম বিভাগের ছাত্র মোঃ আল মামুন আন্তর্জাতিক জোমাসার কাউন্সিল এর সেক্রেটারি জেনারেল নির্বাচিত হওয়ায় কলেজের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের রোভার স্কাউট সম্পাদক ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ মুহাম্মদ ইউসুফ এবং সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুল হাই সরকার।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ