বিশেষ খবর

এমবিবিএস ভর্তি পরীক্ষায় নম্বর কাটা হাইকোর্টের আদেশ স্থগিত

ক্যাম্পাস ডেস্ক মেডিকেল কলেজ

মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেওয়া পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরির সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করা হয়েছে। আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ স্থগিতাদেশ দেন।
আগামী ৩ অক্টোবর পর্যন্ত এ স্থগিতাদেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের (লিভ টু আপিল) ওপর ৩ অক্টোবর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়েছে।
এর আগে হাইকোর্ট গত ১২ সেপ্টেম্বর এক আদেশে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেওয়া পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেন। শুধুমাত্র চলতি শিক্ষাবর্ষের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) ক্ষেত্রে এ স্থগিতাদেশ দেওয়া হয়। একই সঙ্গে দ্বিতীয়বার অংশ নেওয়া পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরির সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এ অবস্থায় হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করে।
মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার বিষয়ে গত ২১ আগস্ট সংবাদপত্রে স্বাস্থ্য অধিদপ্তরের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ওই বিজ্ঞপ্তির ছয় নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ