বিশেষ খবর

১০৪ বছরেও উদ্যমী

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ

তিনিই বোধ হয় পৃথিবীর সবচেয়ে বয়স্কা শিল্পী। বয়স ১০৪। কিন্তু কাজের উদ্যমে আজও তিনি আগের মতোই তরুণী। এই বয়সেও নতুন কাজে সকলকে চমকে দিয়েছেন তিনি। সেলাইয়ের কাজ করে খবরের শিরোনামে এসেছেন গ্রেসি ব্রেট।
গ্রেসির শিল্পকে বলা হয় ‘ইয়ার্ন বোম্বিং’। রংবেরঙের উলে শহরের বিভিন্ন জিনিসকে নানা কারুকাজে মুড়ে দেয়া হয়। কোথাওবা রঙিন উলের মোড়কে ঢাকা থাকে কোনো মূর্তি। বয়সে সেঞ্চুরি পেরোলেও উদ্যমে তরুণী গ্রেসি এরকমই কাজের পরিকল্পনা নিয়েছিলেন। তবে পুরোটাই গোপনে। সঙ্গীদের নিয়ে স্কটল্যান্ডের ৩ শহরের পার্ক, বেঞ্চ ও গাছ মুড়ে দিলেন তার সেলাইয়ের কাজে। তার কীর্তি যখন প্রকাশ্যে এলো তখন চমকিত শহরবাসী। সকলের কাছে এই মুগ্ধতাটাই চেয়েছিলেন গ্রেসি। এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন- সকলে যে তার কাজ দেখছে, তাতে তিনি খুব খুশি; তিনি সকলকে এভাবেই কাজ দেখাতে চেয়েছিলেন।
১৯১০ এ গ্রেসির জন্ম লন্ডনে। সেলাই শিল্পকে এক নতুন মাত্রা দিয়েছেন তিনি। রঙিন উল আর বুননের মহিমাও যে শিল্পিত হয়ে উঠতে পারে তা আরও একবার দুনিয়ার সামনে প্রতিষ্ঠিত করে দিলেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দিলেন, বয়স কোনো বাধাই নয়। ইচ্ছাশক্তি আর কল্পনা থাকলে বয়সের ভারকে হার মানানো যায়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ