বিশেষ খবর

নির্ধারিত সময়েই শুরু হবে এইচএসসি পরীক্ষা -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

হরতাল অবরোধের মধ্যেই ১৩ মার্চ পরীক্ষার দশম দিন পার করল এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। আগের নয় দিনের মতো এ দিনের পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে সরকারি ছুটির মাঝেই। তবে পরীক্ষা হয়েছে শান্তিপূর্ণ পরিবেশেই।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে বলেছেন, চলতি মাসেই এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ করা হবে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে। আর নির্ধারিত সময় এক এপ্রিল থেকেই শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।
১৩ মার্চ রাজধানীর খিলগাঁওয়ে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। কেন্দ্র পরিদর্শনকালে সকালে শিক্ষামন্ত্রী বাইরে অপেক্ষমাণ অভিভাবকদের সঙ্গে কথা বলেন। হরতাল-অবরোধে নির্ধারিত দিনে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া এবং এতে ফল খারাপ হবে বলে মন্ত্রীর কাছে আশঙ্কা প্রকাশ করেন অভিভাবকরা।
শিক্ষার্থীরা হরতাল-অবরোধে নাশকতার কারণে যুদ্ধাবস্থার মধ্যে পরীক্ষা দিচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ১৫ লাখ পরীক্ষার্থী আমার সন্তান। সবার কথা আমার চিন্তা করতে হবে। চলতি মাসের মধ্যে পরীক্ষা শেষ করে এবারও ৬০ দিনের মধ্যে ফলাফল দেয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।
তিনি বলেন, আগামী ১ এপ্রিল নির্ধারিত দিনেই এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। শিক্ষামন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট এসএসসি পরীক্ষা নির্বিঘেœ অনুষ্ঠানের জন্য তাদের কোনো কর্মসূচি প্রত্যাহার করেনি। এরপরও চলতি মাসেই আমরা এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ করব।
এ ছাড়া পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে। ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে আমরা শত বাধা সত্ত্বেও চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে তাড়াহুড়ো করে উত্তরপত্র দেখতে গিয়ে যেন পরীক্ষার্থীরা নম্বরবঞ্চিত না হয়, সে বিষয়ে মন্ত্রীর দৃষ্টিআকর্ষণ করেন অভিভাবকরা।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত দেশে ৫ কোটি ৫২ লাখ শিক্ষার্থী রয়েছে। হরতাল-অবরোধে তাদের ক্লাস-পরীক্ষার ক্ষতি হচ্ছে। ১৫ লাখ এসএসসি পরীক্ষার্থীসহ সাড়ে পাঁচ কোটি শিক্ষার্থীর কথা বিবেচনা করে রাজনৈতিক দলগুলোর প্রতি সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করার আহ্বান জানান মন্ত্রী।  


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ