বিশেষ খবর

রবীন্দ্র গবেষণা ট্রাস্ট ফান্ড বৃত্তি পেলেন ঢাবি’র দুই গবেষক

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ২০১১-১২ সনের পিএইচডি গবেষণায় এবং ২০১২-১৩ সনের এমফিল গবেষণায় অসাধারণ কৃতিত্বের জন্য দুইজন গবেষক যথাক্রমে ড. মোঃ গোলাম আজম এবং  মারুফা আখতারকে রবীন্দ্র গবেষণা ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান করা হয়েছে। ৭ মে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে গবেষকদের হাতে বৃত্তির চেক তুলে দেন।
অনুষ্ঠানে ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান, ট্রাস্ট ফান্ডের দাতা, ভাষা সৈনিক ও রবীন্দ্র বিশেষজ্ঞ আহমদ রফিক, বাংলা বিভাগের অনুষদ সদস্যগণ এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর বক্তৃতায় ট্রাস্ট ফান্ডের দাতা, ভাষা সৈনিক ও রবীন্দ্র বিশেষজ্ঞ আহমদ রফিককে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, এই বৃত্তি নতুন প্রজন্মকে রবীন্দ্রনাথের চিন্তা-চেতনা ও দর্শন নিয়ে কাজ করতে উৎসাহিত করবে। উপাচার্য বলেন, সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে নিজের সম্পদ এবং জমিদারী বিলিয়ে দিয়েছিলেন রবীন্দ্রনাথ। এদেশে ক্ষুদ্র ঋণ প্রথম  তিনিই প্রবর্তন করেন। তাই তাকে নিয়ে শুধু শিল্প, সাহিত্য নয় বরং অর্থনীতি, উন্নয়ন অর্থনীতি এবং বিজ্ঞানের নানাবিধ ক্ষেত্রেও গবেষণা করার ব্যাপক সুযোগ রয়েছে। উপাচার্য  নতুন প্রজন্মকে রবীন্দ্রনাথ সম্পর্কে আরো বেশি জানার এবং গবেষণা করার প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ