বিশেষ খবর



Upcoming Event

উচ্চ শিক্ষায় বিনিয়োগ এশিয়ার দেশগুলোকে উচ্চ-আয়ের দেশে পরিণত হতে সহায়ক হবে -পররাষ্ট্রমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিভিন্ন ক্ষেত্রে এশিয়ার দেশগুলোতে দক্ষ পেশাজীবীদের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে উচ্চ শিক্ষার মান উন্নয়নে আঞ্চলিক সহযোগিতার পাশাপাশি এ খাতে আরো বিনিয়োগের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি আরো বলেন, আমাদের দিক থেকে, ভবিষ্যতে উন্নত মানসম্মত শিক্ষার ক্ষেত্রে সার্ক, বিমসটেক ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর আঞ্চলিক অংশীদারিত্ব ও পারস্পারিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘সিগনিফিক্যান্স অব রিজিওনাল কো-অপারেশন টু এনসিউর দ্য কোয়ালিটি অ্যাস্যুরেন্স ইন হাইয়ার এডুকেশন ২০২১’ শীর্ষক এক ভার্চুয়াল আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বক্তব্য প্রদানকালে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন। ড. মোমেন বলেন, বাংলাদেশের বর্তমান সরকার উচ্চ শিক্ষার উন্নয়নে যেকোনো ধরনের আঞ্চলিক সহযোগিতা ও অংশীদারিত্বে আন্তরিকতার সাথে যোগ দিতে প্রস্তুত রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বায়নের এই যুগে, পারস্পারিক স্বার্থে ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একসাথে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে হবে। তিনি আরো বলেন, আমাদের অবশ্যই ভুলে গেলে চলবে না যে, আমরা অত্যন্ত দ্রুত পরিবর্তনশীল, জটিল ও হাইপার-কানেকটেড বিশ্বে বাস করছি। আমরা যে যেখানেই থাকি না কেন- কারো সহযোগিতা ছাড়া একা একাই নিজের উন্নয়ন করতে পারব না।

তিনি আরো বলেন, উদ্ভাবন, জ্ঞান ও প্রযুক্তির প্রসারের ফলে উন্নয়নের লক্ষ্যে উচ্চ শিক্ষায় বিনিয়োগ এশিয়ার দেশগুলোকে উচ্চ-আয়ের দেশে পরিণত হতে সহায়ক হবে। তিনি আরো বলেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে উচ্চ শিক্ষা ব্যবস্থার দ্রুত বিস্তার ঘটেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি উৎসাহব্যঞ্জক যে এশিয়ায় এ অঞ্চলের দেশগুলোর সরকার ও অংশীদাররা সম্প্রতি প্রতিযোগিতায় টিকে থাকতে ও অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে উচ্চ শিক্ষায় বিনিয়োগে আগ্রহী হচ্ছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ