বিশেষ খবর

মেলবোর্ন ইউনিভার্সিটিতে স্কলারশিপ

ক্যাম্পাস ডেস্ক বৃত্তি

গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্স করার চিন্তা করছেন- এমন শিক্ষার্থীদের জন্য একটি ভালো সুযোগ আছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটিতে।  বিশ্ববিখ্যাত এই ভার্সিটি মাস্টার্স শিক্ষাক্রমে গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্কলারশিপ অফার করছে। মেলবোর্ন ইন্টারন্যাশনাল রিসার্চ স্কলারশিপ বা এমআইআরএস নামের এই কার্যক্রমে অংশ নিতে পারবেন বাংলাদেশের শিক্ষার্থীরাও। 
সুবিধাঃ
দুই বছরে মাস্টার্স শেষে যারা ডক্টরেট করতে চাইবে, তাদের জন্য বৃত্তির সময়সীমা ছয় মাস বৃদ্ধি করার সুযোগ থাকছে এই কার্যক্রমে। ফুলটাইম শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের লিভিং অ্যালাউন্স প্রতি শিক্ষা বছরে ২৫ হাজার ৮৪৯ ডলার এবং পার্টটাইম শিক্ষার্থীদের জন্য ১২ হাজার ৯২৪ ডলার। থিসিস অ্যালাউন্সের পরিমাণও কম নয়। মাস্টার্সের একজন শিক্ষার্থী থিসিসের জন্য ৪২০ ডলার এবং পিএইচডি শিক্ষার্থীর জন্য ৮৪০ ডলার। মেলবোর্ন শহরটি ভিক্টোরিয়া স্টেটে অবস্থিত। ভিক্টোরিয়া স্টেটের বাইরে থেকে যারা পড়াশোনা করবে, তাদের জন্য দুই হাজার ডলার থাকছে যাতায়াত খরচের জন্য। মোট স্কলারশিপ ১৫০টি। 
যোগ্যতাঃ
অস্ট্রেলিয়ার পার্মানেন্ট রেসিডেন্ট- এমন শিক্ষার্থী ছাড়া বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। চার বছরের অনার্স কোর্সে প্রথম বিভাগ থাকতে হবে। গবেষণার মাধ্যমে মাস্টার্স অথবা পিএইচডি ডিগ্রি নেওয়ার জন্য অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটিতে আবেদন করতে হবে। মেলবোর্ন ইউনিভার্সিটি যেসব কোর্স অফার করে সেগুলোর মধ্য থেকে কোনো একটিতে আবেদন করা যাবে।
সময়সীমাঃ 
আবেদনপত্র গ্রহণ করা হবে দুই রাউন্ডে। প্রথম রাউন্ডের সময়সীমা ৩১ অক্টোবর আর দ্বিতীয় রাউন্ডের সময়সীমা ৩১ মে। 
আবেদনপত্রঃ 
আবেদনপত্র পাওয়া যাবে ও ভর্তির অন্যান্য তথ্য পাওয়া যাবে https://studenteforms.app.unimelb.edu.au/ এই ওয়েবসাইটে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ