বিশেষ খবর

বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্রি ওয়াইফাই জোন -তথ্য উপদেষ্টা জয়

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন করে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, দেশের ১১৮ টি বিশ্ববিদ্যালয় ফাইবার অপটিক ক্যাবেলের আওতায় আনা হবে। এছাড়া সব বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন করার পরিকল্পনা নিয়েছে সরকার। আগারগাঁওয়ে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্পের আওতায় এক্সিম ব্যাংকের সহায়তায় শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, বর্তমান সরকার এর আগে বছরের শুরুতেই বিনামূল্যে ৩৩ কোটি বই বিতরণ করেছে। আজ আমরা বিনামূল্য ৫০০ ল্যাপটপ বিতরণের মাধ্যমে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্প চালু করেছি। এটা শেষ নয়, আরম্ভ হল মাত্র। বর্তমানে শিক্ষার হার ও গুণগত মান বেড়েছে। জয় বলেন, আমরা ছয় বছর আগে যখন ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা করি তখন অনেকে বলেছিল যারা গরিব মানুষ তারা কিভাবে কম্পিউটার-ইন্টারনেট পাবে। তাদের আমি বলেছিলাম তাদের এগুলো পেতে হবে না। আমি তাদের কাছে পৌঁছে দেব।
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের টেলিটকের পক্ষ থেকে একটি করে ইন্টারনেট মডেম ও কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে একটি করে পেন ড্রাইভও দেওয়া হয়। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, যে হাতিয়ারটি তোমরা আজ হাতে পেলে সেটি নিয়ে তোমরা ডিজিটাল আন্দোলনে শরিক হবে।
বিশেষ অতিথির বক্তব্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান দেশে যত গরিব মেধাবী শিক্ষার্থী রয়েছে তাদের সবার জন্য ল্যাপটপের ব্যবস্থা করার ঘোষণা দেন। তিনি বলেন, যত মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে তাদের সবার জন্য ল্যাপটপের ব্যবস্থা করব। সামাজিক দায়বদ্ধতা খাত থেকে এটা করা হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ